Dubai: সমুদ্রের নীচে মসজিদ! এবার তাক লাগিয়ে দিতে চলেছে এই 'স্পিরিচুয়াল ট্যুরিজম'...

Underwater Mosque Dubai: পর্যটনশিল্পকে দিন-দিন অন্য উচ্চতায় নিয়ে চলেছে আরবদেশ। সেখানে স্পিরিচুয়াল ট্যুরিজমও ক্রমশ জনপ্রিয় হচ্ছে। এবার সেই ধর্মীয় পর্যটনকেই আরও আকর্ষণীয় করে তুলতে চাইছে আরব। কীভাবে?

Updated By: Sep 23, 2023, 07:06 PM IST
Dubai: সমুদ্রের নীচে মসজিদ! এবার তাক লাগিয়ে দিতে চলেছে এই 'স্পিরিচুয়াল ট্যুরিজম'...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পর্যটনশিল্পকে দিন-দিন অন্য উচ্চতায় নিয়ে চলেছে আরবদেশ। সেখানে স্পিরিচুয়াল ট্যুরিজমও ক্রমশ জনপ্রিয় হচ্ছে। এবার সেই ধর্মীয় পর্যটনকেই আরও আকর্ষণীয় করে তুলতে চাইছে আরবদেশ। তারা এবার সাগরের নীচে মসজিদ নির্মাণের কথা ঘোষণা করেছে। ৫ কোটি ৫০ লাখ দিরহাম ব্যয়ে দুবাইয়ের সমুদ্র উপকূলে নির্মিত হবে এই মসজিদ!

আরও পড়ুন: 'অনেক হয়েছে, এবার কাশ্মীর থেকে হটো'! পাকিস্তানকে কড়া বার্তা ভারতের; না হলে কি...

এক সাংবাদিক সম্মেলনে মসজিদ নির্মাণের এই কথা ঘোষণা করেছে আরব। মসজিদটির নির্মাণকাজ অবশ্য এখনও শুরু হয়নি। তবে শিগগিরই মসজিদটির নির্মাণকাজ শুরু হবে। ২০২৪ সালের মধ্যেই যদিও মসজিদটি উদ্বোধন করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে তারা। এটি তৈরি হয়ে গেলে এটিই হবে সাগরের নীচে নির্মিত বিশ্বের প্রথম মসজিদ!

সাম্প্রতিক বছরগুলিতে উদ্ভাবনীশক্তি ও স্থাপত্যের অনন্য সৃষ্টিশীলতায় বিশ্বের পর্যটনশিল্পে নিজেদের অবস্থান ক্রমশ অপ্রতিরোধ্য করে তুলছে আমিরশাহি। আকবের আশা, নতুন এই মসজিদ বিভিন্ন দেশের মধ্যে সাংস্কৃতিক সংহতি ও পারস্পরিক বোঝাপড়াকে আরও উৎসাহিত করবে।

জানা গিয়েছে, মসজিদটি হবে তিনতলা। মসজিদটির অর্ধেক থাকবে জলের নীচে। অর্ধেক উপরে। জলের উপরে থাকা অংশে থাকবে বসার জায়গা, কফি শপ। থাকবে একটি প্রদর্শনীকেন্দ্রও। জলের নীচে থাকা অংশটিই নামাজের স্থান হিসেবে ব্যবহৃত হবে। এতে ৫০-৭০ জন একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। থাকবে ওজু করার ব্যবস্থাও।

আরও পড়ুন: যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন? কেন, কাদের বিরুদ্ধে?

ধর্মীয় পর্যটন প্রকল্পের অধীনেই এই মসজিদ নির্মাণের পরিকল্পনার কথা জানায় আরবের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাকটিভিটিজ ডিপার্টমেন্ট (আইএসিএডি)। এই দফতরের কর্মকর্তা আহমেদ আল মানসুরি বলেন, শিগগিরই মসজিদটির নির্মাণকাজ শুরু হয়ে যাবে। তিনি বলেন, সব ধর্মের মানুষই মসজিদটি পরিদর্শন করতে পারবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.