নিজস্ব প্রতিবেদন: লোকসানের বহর কমাতে রবিবারই নতুন প্রি পেইড ট্যারিফ প্ল্যান ঘোষণা করেছে ভোডাফোন - আইডিয়া। তাতে গড়ে ১০ শতাংশ খরচ বাড়ছে গ্রাহকদের। গত ত্রৈমাসিকে ৫০,০০০ কোটি টাকার বেশি লোকসান করেছে ভোডাফোন - আইডিয়া। যা ভারতের দূরসঞ্চারের ইতিহাসে সর্বোচ্চ। এর পর দেশ থেকে তারা ব্যবসা গুটিয়ে নিতে চান বলেও জানিয়েছেন ভোডাফোনের কর্তা। তার আগে শেষ চেষ্টা হিসাবে ট্যারিফ বাড়িয়ে লোকসানের বহর সামাল দেওয়ার চেষ্টায় ভোডাফোন-সহ অন্য সংস্থাগুলি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভোডাফোন ট্যারিফ বাড়ানোয় সরাসরি কোপ পড়তে চলেছে গ্রাহকদের ওপর। সেই অনুসারে ১৪ টাকা থেকে ৭০০ টাকা পর্যন্ত বাড়ছে খরচ। ৩ ডিসেম্বর থেকে লাগু হচ্ছে নতুন ট্যারিফ। এক নজরে দেখে নিন খরচ বৃদ্ধির বহর। 


 


নতুন প্ল্যান  পুরনো প্ল্যান  মেয়াদ এখন ডেটা  আগে ডেটা খরচ বাড়ল IUC মিনিট
৪৯ ৩৫ ২৮ ০.১ ০.১ ১৪ -
৭৯ ৬৫ ২৮ ০.২ ০.২ ১৪ -
১৪৯ ১২৯ ২৮ ২০ ১০০০ মিনিট
২৪৯ ১৯৯ ২৮ ৪২ ৪২ ৫০ ১০০০ মিনিট
২৯৯ ২২৯ ২৮ ৫৬ ৫৬ ৭০ ১০০০ মিনিট
৩৭৯  - ৮৪ -   ৩০০০ মিনিট
৩৯৯ ৩৪৯ ২৮ ৮৪ ৮৪ ৫০ ১০০০ মিনিট
৫৯৯ ৪৪৮ ৮৪ ১২৬ ১২৬ ১৫১ ৩০০০ মিনিট
৬৯৯ ৫১১ ৮৪ ১৬৮ ১৬৮ ১৮৮ ৩০০০ মিনিট
১৪৯৯ ৯৯৯ ৩৬৫ ২৪ ১২ ৫০০ ১২০০০ মিনিট
২৩৯৯ ১৬৯৯ ৩৬৫ ৫৪৭.৫ ৫৪৭.৫ ৭০০ ১২০০০ মিনিট

  


বিশেষজ্ঞরা বলছেন, ইন্টারকানেক্ট চার্জ নিয়ে টেলিকম সংস্থাগুলির আকচাআকচির বলি হতে চলেছেন গ্রাহকরা। দীর্ঘদিন ধরে ইন্টারকানেক্ট চার্জ তুলে দেওয়ার পক্ষে সওয়াল করছে জিও। কিন্তু নিয়ামক সংস্থা TRAI তাদের দাবি না মানায় সম্প্রতি আলাদা করে গ্রাহকদের থেকে ইন্টারকানেক্ট চার্জ আদায় করতে শুরু করে তারা। যার ফলে দীর্ঘদিন ধরে স্থিতিশীল থাকা টেলিকম ট্যারিফে ফেল দোলা লেগেছে। যার সঙ্গে বাড়তি তাগাদা হিসাবে যোগ হয়েছে ভোডাফোন - আইডিয়ার লোকসানের বহর।