দীপঙ্কর চ্যাটার্জী, সিআইআই পূর্বাঞ্চলের প্রাক্তন চেয়ারম্যান


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্থান-কাল-পাত্র যদি বিচার করি, মানে, যদি ভাবি যে, এবার কোন পরিস্থিতিতে বাজেট পেশ হল, তবে বলব, এবারের বাজেট আশানুরূপ হয়েছে। 


বাজেট (Budget) থেকে কী প্রত্যাশা রয়েছে, সেই লেখাটায় বলেছিলাম, সরকারকে সাধারণ মানুষের হাতে প্রচুর টাকা পৌঁছে দিতে হবে। শিক্ষা (education) ও স্বাস্থ্যে (health) খরচ করতে হবে। খরচ করতে হবে পরিকাঠামোয় (infrastructure)। এবং ঘাটতি (deficit) নিয়ে চিন্তা করলে চলবে না। 


সেদিক থেকে বলতে পারি, আশানুরূপ বাজেটই হয়েছে। কেননা, বাজেটে তো দেখছি, সরকার স্বাস্থ্যে ভালই বরাদ্দ করেছে। স্বাস্থ্য়ের মতো অতটা না হলেও বরাদ্দ হয়েছে শিক্ষাখাতেও। আর পরিকাঠামোয় তো বিপুল বিনিয়োগের ঘোষণা। ফলে, সামগ্রিক ভাবে বলব, ভালই হয়েছে এই বাজেট। 


তবে একটা ব্যাপার আমার কাছে পরিষ্কার হচ্ছে না। সরকার বলছে, ঘাটতি কমে যাবে। এবং রাজস্ব (revenue) সংগ্রহ বাড়বে। সেটা কী করে হবে, বুঝতে পারছি না। জিডিপি (GDP)বাড়ার কথা বলা হয়েছে ১১ শতাংশ। সেটাই-বা কী ভাবে হবে পরিষ্কার নয় আমার কাছে। 


Also Read: Budget 2021: ঘিয়ের জন্য নির্ভয়ে ধার করতে হবে সরকারকে


পরিষ্কার নয়, কেননা, ট্যাক্স স্ল্যাব তো মোটামুটি অপরিবর্তিতই থাকল। মন্দার এই বাজারে ট্যাক্স না বাড়লে ঘাটতি বাড়বে। অবশ্য আমি বলেইছিলাম, সরকারকে ঘাটতি বাড়তে দিতে হবে। কেননা, ঘাটতি বাড়লে ক্ষতি নেই। বরং খরচ বাড়াতে হবে।


তবে, একটা কথা ঠিক, পরিকাঠামোয় যে বিপুল বরাদ্দের ঘোষণা রয়েছে তাতে সাধারণ মানুষের হাতে প্রচুর টাকা পৌঁছবে। টাকা এলেই মানুষ খরচ করবে। মানে, সে জিনিসপত্র কিনতে পারবে। তখন অর্থনীতির চাকাটা ঘুরতে থাকবে। যেটা আমার প্রত্যাশা ছিল। এবং পরিকাঠামোর ক্ষেত্রে বলেছিলাম, দেশে এখনও বহু জায়গায় ঠিকঠাক রাস্তাঘাট নেই। সেটা করা দরকার। পরিকাঠামোর বরাদ্দে সেই ক্ষেত্রেও বদলটা আসবে। 


শেষে বলব, সরকার যদি ঘাটতি বাড়তেও দেয়, তা হলেও খুব ক্ষতি হবে না। 


Also Read: Budget 2021: ঘাটতি নিয়ে চিন্তা করলে হবে না, খরচ বাড়াতে হবে