ভারতে ক্যাম্পাস খুলুক ইয়েল ও অক্সফোর্ড ইউনিভার্সিটি, চায় মোদী সরকার

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, "বহু বিদেশি বিশ্ববিদ্যালয়ই ভারতে ক্যাম্পাস খোলার ব্যাপারে আগ্রহী।"

Updated By: Oct 8, 2020, 10:52 PM IST
ভারতে ক্যাম্পাস খুলুক ইয়েল ও অক্সফোর্ড ইউনিভার্সিটি, চায় মোদী সরকার
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : মাইক্রোসফ্ট থেকে গুগল, সবক্ষেত্রেই শীর্ষপদে বসে রয়েছেন ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কৃতীমানরা। আর তাই প্রধানমন্ত্রী মোদীর ভাবনায় এবার ভারতভূমিতেই হোক ইয়েল ও অক্সফোর্ড ইউনিভার্সিটির ক্যাম্পাস। 

সূত্রের খবর মোদী মনে করেন, ভারতের বিশ্ববিদ্যালয়গুলি ইয়েল, অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মতো শিক্ষাপ্রতিষ্ঠানগুলির সঙ্গে টক্কর দিতে সক্ষম। তাই ভারতের মাটিতে অনায়াসেই ক্যাম্পাস খুলতে পারে বিদেশি এই ইউনিভার্সিটিগুলি। এক্ষেত্রে মোদী সরকারের পাখির চোখ দক্ষিণ এশিয়ার বিপুল সংখ্যক পড়ুয়া। যাঁরা উচ্চশিক্ষা অর্জনের জন্য প্রতিবছর বিদেশে পাড়ি জমায়।

তবে বিদেশি ইউনিভার্সিটির দেশে ক্যাম্পাস খোলার ক্ষেত্রে কিছু বাধাও রয়েছে। সংসদের অনুমতি ছাড়া তা সম্ভব নয়। উল্লেখ্য, দেশের শিক্ষাক্ষেত্রকে বৈদেশিক লগ্নির ক্ষেত্রে উন্মুক্ত করার ক্ষেত্রে প্রথমে আপত্তি ছিল বিজেপিরই। তবে সম্প্রতি সে ভাবধারায় বদল ঘটেছে। 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, "বহু বিদেশি বিশ্ববিদ্যালয়ই ভারতে ক্যাম্পাস খোলার ব্যাপারে আগ্রহী। এক্ষেত্রে অস্ট্রেলিয়া সরকার ও বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ইতিমধ্যেই আগ্রহ দেখিয়েছে। খুব শিগগিরই বিশ্বের নামীদামী বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাস হতে পারে এখানে।" 

আরও পড়ুন, পুজোর আনন্দে মাতার আগে সাবধান! একদিনে রাজ্যে করোনায় আক্রান্ত সাড়ে ৩ হাজারের বেশি মানুষ