নিজস্ব প্রতিবেদন- প্রায় আড়াই হাজার বছরের পুরনো ১০০টি কফিন উদ্ধার হয়েছে মিশরে। সেখানকার পর্যটন ও প্রত্নতত্ত্ব বিভাগ এই কফিনগুলি উদ্ধার করেছে। মিশরের রাজধানী কায়রোর দক্ষিণে সাক্কারা নেক্রোপলিসের কবরস্থান থেকে ১০০টি কফিন উদ্ধার হয়েছে বলে খবর। ১০০টি কফিনের মধ্যে বেশ কয়েকটিতে অক্ষত মমি পাওয়া গিয়েছে। অন্তত ৪০টি কফিনে সোনার প্রলেপও দেওয়া রয়েছে। বেশ কয়েকটি কফিনের ভিতর সোনার মূর্তিও রয়েছে বলে জানা যাচ্ছ। আপাতত গবেষণার জন্য কফিন ও মমিগুলিকে ল্যাবে পাঠানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উদ্ধার হওয়া একশোটি কফিন পলিমেইক শাসনকালের বলে জানিয়েছেন মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রী খালেদ এল-আনানি। ৩২০ থেকে ৩৩০ খ্রীষ্টপূর্ব পর্যন্ত প্রায় ৩০০ বছর ছিল পলিমেইকেকর শাসনকাল। উদ্ধার হওয়া মমি ও কফিনগুলি কায়রোর তিনটি জাদুঘরে প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন তিনি। তবে সবার আগে এই কফিন ও মমিগুলির সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করতে চাইছে মিশরের প্রশাসন।


আরও পড়ুন-  ২০৩০ সাল থেকে এই দেশে বন্ধ হচ্ছে পেট্রোল-ডিজেল চালিত গাড়ির বিক্রি


সাক্কারা নেক্রোপলিসের কবরস্থানে আরো একটি রহস্যে মোড়া কফিন উদ্ধার হয়েছে। তবে সেই কফিন সম্পর্কে এখনই কিছু খোলসা করেনি প্রশাসন। আভাস দেওয়া হয়েছে, বছরের শেষ দিকে সেই কফিন সম্পর্কে জানানো হবে।