নিজস্ব প্রতিবেদন— বহির্বিশ্ব থেকে অনেকটাই বিচ্ছিন্ন তাঁরা। তবুও রেহাই মিলল না। এবার অ্যামাজনের ইয়ানোমামি আদিবাসী দলের এক ১৫ বছর বয়সী আদিবাসী কিশোর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুই হেনরিক ম্যানডেট্টা এই ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, আদিবাসীদের করোনা নিয়ে সচেতনত করতে হবে। কারণ অ্যামাজনের আদিবাসীদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়লে তার ফল সুদূরপ্রসারী হতে পারে। ওদের মধ্যে সচেতনতা বাড়ানো খুবই প্রয়োজন। না হলে গোষ্ঠী সংক্রমণ এড়ানো যাবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রাজিলের সংবাদমাধ্যম ও গ্লোবো অবশ্য জানাচ্ছে, অ্যামাজনের আদিবাসীদের মধ্যে মোট সাতজন করোনায় আক্রান্ত হয়েছে। কিছুদিন আগে কোকামা দলের ২০ বছরের এক যুবতীর শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছিল। সেই যুবতী স্বাস্থ্যকর্মী হিসাবে কাজ করেন। তিনি যে ডাক্তারের তত্ত্বাবধানে কাজ করতেন তাঁর শরীরে প্রথম করোনার সংক্রমণ হয়েছিল। সেই ডাক্তারের শরীর থেকেই আরও বেশ কয়েকজন সংক্রমিত হয়েছেন বলে জানা গিয়েছিল। ব্রাজিলের অ্যামাজন বনভূমিতে প্রায় আট লাখ আদিবাসীর বসবাস। সেখানে ৩০০টি আলাদা আলাদা দল রয়েছে। ফলে আদিবাসীদের মধ্যে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা প্রবল। আক্রান্ত যুবককে উত্তর ব্রাজিলের রাজ্য রোরাইমার রাজধানী বোয়া ভিস্তার একটি হাসপাতালে পাঠানো হয়েছে চিকিতসার জন্য। আইসিইউতে রয়েছে সেই যুবক।


আরে পড়ুন— লকডাউন চলছে! বিয়ে করা যাবে না, এখন বিবাহবিচ্ছেদও নয়, নির্দেশ প্রশাসনের


বিশ শতকের আগে পর্যন্ত ইয়ানোমামি আদিবাসীরা বহির্বিশ্ব থেকে প্রায় আলাদা ছিল। ১৯৭০ সালে ম্যালেরিয়া এবং মিসিলসের মতন মারণব্যাধি এই জনজাতিকে বিধ্বস্ত করেছিল। ইয়ানোমামিরা মূলত ফেস পেইন্ট ও পিয়ার্সিং—এর জন্য জনপ্রিয়।