জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোথা থেকে এল এই কল্পনা? মেরিলিন মনরো আর হিন্দু দেবীর মিশেল? কেন হঠাৎ এরকম একটি ছবি ভাবতে গেল তারা? আর এসবের জেরে উঠল হিন্দু ভাবাবেগে আঘাত করার অভিযোগ। কার বিরুদ্ধে উঠল এই অভিযোগ? এই অভিযোগ উঠল ইউক্রেনের বিরুদ্ধে। যার জেরে ভারতের একটা বড় অংশ ইউক্রেনকে নিঃশর্তে ক্ষমা চাওয়ার দাবি তুলল। যদিও এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের এক পরামর্শদাতা এই ঘটনার তীব্র নিন্দা করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে এই বিষয়ে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছেন। বিতর্ক দানা বাঁধতেই ট্যুইটটি ইউক্রেনের তরফে মুছে দেওয়া হয়। কেননা পরে ট্যুইটটিকে আর খুঁজে পাওয়া যায়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Paetongtarn Shinawatra: নির্বাচন ক'দিন পরেই, এদিকে মা হলেন প্রধানমন্ত্রী পদের দাবিদার...


গত রবিবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের ট্যুইটার হ্যান্ডলে দেবী কালীর একটি ছবি দেখা যায়। যদিও সেটিকে ঠিক কালীর ছবি বলা কঠিন। ট্যুইটে কালী শব্দটিরও কোথাও উল্লেখ নেই। বরং হলিউড বিখ্যাত অভিনেত্রী মেরিলিন মনরোর কথা মনে পড়াই হয়তো স্বাভাবিক। কেননা তাঁর একটি বিখ্যাত ছবির মতো উড়ন্ত স্কার্ট ধরে থাকার ভঙ্গিতে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে এক নারী মূর্তিকে। যে মূর্তির গলায় মুণ্ডমালা আর যার মুখ থেকে বেরিয়ে আছে জিভ। মুখ থেকে বেরিয়ে থাকা জিভ আর ওই মুণ্ডমালা থেকেই দেবী কালীর সঙ্গে সাদৃশ্য খুঁজে পাওয়া যাচ্ছে ওই নারীমূর্তির। আর সেই সাদৃশ্যের সূত্রেই বিতর্কের সূত্রপাত।


আরও পড়ুন: Artificial Intelligence: আগামী ৫ বছরে কাজ হারাবেন ১ কোটি ৪০ লক্ষ মানুষ...


এই ছবি প্রকাশ্যে আসার পরেই ক্ষোভে ফেটে পড়ে ভারতের নেটপাড়ার একাংশ। কেননা, তাঁদের দাবি, এই ছবি, তাঁদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। 


কিছুদিন আগেই ভারতে এসেছিলেন ইউক্রেনের এক মন্ত্রী। ভারত সফরে এসে ভলোদিমির জেলেনস্কির দূত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ইউক্রেনে যাওয়ার আমন্ত্রণও জানিয়ে গিয়েছিলেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারত নিরপেক্ষ অবস্থান নিলেও ইউক্রেনের প্রতি তার একটা নরম মনোভাব আছেই। আর তার জেরেই তো বৈদেশিক সম্পর্কে উষ্ণতা আনা ও বিদেশ সফর। কিন্তু এই ঘটনা ভারত-ইউক্রেন সম্পর্কে প্রভাব ফেলবে কি? 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)