Artificial Intelligence: আগামী ৫ বছরে কাজ হারাবেন ১ কোটি ৪০ লক্ষ মানুষ...

Artificial Intelligence: যন্ত্রকে ব্যঙ্গ করে কবি লিখেছিলেন 'নমো যন্ত্র, নমো যন্ত্র' গান। যদিও সভ্যতা খেয়াল করে দেখেছে, যন্ত্রের কাছে মানুষের পরাজয় শুরু হয়েছে বহুদিনই। তবে এবার কি তার ষোলোকলা পূর্ণ হতে চলেছে? অন্তত সাম্প্রতিক এক সমীক্ষার রিপোর্ট তেমনই ইঙ্গিত করছে।

Updated By: May 1, 2023, 06:00 PM IST
Artificial Intelligence: আগামী ৫ বছরে কাজ হারাবেন ১ কোটি ৪০ লক্ষ মানুষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যন্ত্রের কাছে মানুষের পরাজয় শুরু হয়েছে বহুদিনই। এবার কি তার ষোলোকলা পূর্ণ হতে চলেছে? অন্তত একটি সমীক্ষার রিপোর্ট তেমনই বলছে। ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম বা ডব্লিউইএফ একটি রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে জানা যাচ্ছে, আগামী ৫ বছরে বিশ্ব জুড়ে কাজ হারাতে পারেন প্রায় ১ কোটি ৪০ লক্ষ মানুষ!

ইতিমধ্যেই বিশ্ব জুড়ে বিভিন্ন ক্ষেত্রে সফল ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর প্রয়োগ শুরু হয়েছে। এবং ক্রমশ এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এবার জানা যাচ্ছে, শুধু এই কারণেই আগামী ৫ বছরে বিশ্ব জুড়ে কাজ হারাতে পারেন প্রায় ১ কোটি ৪০ লক্ষ মানুষ!

আরও পড়ুন: Northern Ireland: এক মাস পরে পোষ্য ফিরল মনিবের কাছে! কত পথ ঘুরে জানলে অবাক হবেন...

সম্প্রতি প্রকাশিত হয়েছে ডব্লিউইএফের এই সমীক্ষা।  জানা গিয়েছে, বিশ্বের প্রায় ৮০০ সংস্থার কাছ থেকে তথ্য নিয়ে তৈরি হয়েছে রিপোর্টটি। সংশ্লিষ্ট সংস্থাটি সুইৎজারল্যান্ডের দাভোসে প্রতি বছরই একটি আলোচনাসভার আয়োজন করে। এ বারের আলোচনায় উঠে এসেছিল ২০২৭ সালের মধ্যে সারা বিশ্বে ৬ কোটি ৯ লক্ষ নতুন চাকরি হওয়ার প্রসঙ্গ। কিন্তু একই সঙ্গে ৮ কোটি ৩ লক্ষ মানুষ যে কর্মহীন হয়েও পড়বেন, আলোচনায় উঠে এসেছে সেই কথাও। সমীক্ষা বলছে, আগামী ৬ বছর শুধু কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের জেরেই প্রায় ১ কোটি ৪০ লক্ষ মানুষের কাজ চলে যাবে। যা বর্তমান কর্মসংস্থানের প্রায় ২ শতাংশ!

আরও পড়ুন: Hilsa Fish: নিষেধাজ্ঞা শেষে নদীতে নেমে হতাশ মত্স্যজীবীরা, এবার কি ধরাছোঁয়ার বাইরে চলে যাবে ইলিশ!

জানা গিয়েছে, এই দশকের প্রথম দিকে স্বয়ংক্রিয় শক্তির ব্যবহার ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে। এখন অসংখ্য বহুজাতিক ব্যবসায়িক সংস্থা তাদের কাজের একটা বড় অংশ যন্ত্রের মাধ্যমেই করাচ্ছে। এবং ক্রমশ তা আরও বাড়বে বলেই জানা গিয়েছে। যে ভাবে প্রযুক্তির ব্যবহার ক্রমশ বাড়ছে তাতে কাজের ক্ষেত্রে বড় ধরনের প্যারাডাইম শিফ্ট ঘটছে। তা ছাড়া বিজ্ঞানের বিভিন্ন শাখার উন্নয়ন ঘটছে এবং তার জেরে কর্মক্ষেত্রে নতুন দিগন্তও খুলছে।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা বলছেন, আধুনিক প্রযুক্তির ব্যবহারে বিভিন্ন সংস্থায় কর্মীসংকোচন হবেই। এটা একটা কার্য-কারণ সম্পর্ক। তাঁরা জানাচ্ছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার বহুল ব্যবহারের ভাল দিক অনেক রয়েছে, তবে এর নেতিবাচক বিষয়ও বহু। আর সেই নেতিবাচকতার মধ্যে অন্যতম হল কর্মীসংকোচন, যার আভাস এখনই মিলছে। 

এটা ঠিক যে, কর্মক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের জন্য সংস্থাগুলি কিছু নতুন কর্মী নিয়োগ করতে বাধ্য হবে, তবে এর ব্যবহারের জেরে পুরনো কর্মীদের উপরই কোপ পড়বে। আর যা সামগ্রিক 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.