জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক-চতুর্থাংশ আমেরিকান মনে করেন, একদিন সরকারের বিরুদ্ধে বন্দুক তুলে নিতেই হবে। দ্যা গার্ডিয়ান পত্রিকার একটি সার্ভেতে এই কথাই উঠে এসেছে বলে জানা গিয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে যে দাঙ্গা হয় তার বেশ কিছু শুনানি চলছে এই মুহূর্তে। এর মাঝেই ইউনিভার্সিটি অফ শিকাগোর ইনস্টিটিউট অফ পলিটিক্স (আইওপি) ভোটের ফলাফল জানা গিয়েছে। ৬ জানুয়ারির ঘটনায় ওয়াশিংটনের ক্যাপিটলে একদম উন্মত্ত জনতা ধুকে পরে এবং ভাংচুর চালায়।  


সার্ভেতে দেখা গিয়েছে ১০০০ নথিভুক্ত ভোটারের অংশগ্রহণ করে। মে মাসে রিপাবলিকান পোলস্টার নিল নিউহাউস এবং ডেমোক্র্যাটিক পোলস্টার জোয়েল বেনেনসন IOP-এর ছাত্রদের কাছ থেকে ইনপুট নিয়ে এই সার্ভে পরিচালনা করে।


সার্ভে তে দেখা গিয়েছে ২৮ শতাংশ ভোটার, যাদের মধ্যে ৩৭ শতাংশের বাড়িতে বন্দুক রয়েছে, তাঁরা জানিয়েছে, "একদিন সরকারের বিরুদ্ধে বন্দুক তুলে নিতেই হবে।" প্রায় ৪৫ শতাংশ মানুষ যারা নিজেদেরকে রিপাব্লিকান বলে জানিয়েছেন তাঁরাও একই কথা মনে করেন। অন্যদিকে ৩৫ শতাংশ নিরপেক্ষ এবং ২০ শতাংশ ডেমোক্র্যাট একই মত পোষণ করেন। 


অন্যান্য বিষয়ের মধ্যে, সার্ভেতে দেখা গিয়েছে যে বেশিরভাগ আমেরিকান একমত যে সরকার দুর্নীতিগ্রস্ত এবং তাদের মতো সাধারণ মানুষের বিরুদ্ধে কারচুপিতে যুক্ত। এর মধ্যে রিপাবলিকান এবং স্বাধীন ভোটারদের দুই-তৃতীয়াংশ জানিয়েছেন যে সরকার তাদের বিরুদ্ধে দুর্নীতি এবং কারচুপিতে যুক্ত, অন্যদিকে ডেমোক্র্যাটরা এই প্রশ্নে সমানভাবে বিভক্ত।


সামগ্রিকভাবে, ৫৬ শতাংশ অংশগ্রহণকারীরা বলেছেন যে তারা বিশ্বাস করেন "সাধারণত নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করা হয় এবং নির্ভুলভাবে গণনা করা হয়"। শুধুমাত্র ৩৩ শতাংশ উত্তরদাতা যারা রিপাবলিকান হিসাবে নিজেদেরকে চিহ্নিত করেছেন তারা এই বক্তব্যকে সমর্থন করেছে। অন্যদিকে ৭৮ শতাংশ ডেমোক্র্যাট জানিয়েছেন তাঁরা এই বিবৃতির সঙ্গে একমত। ২০২০ সালে যারা ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ভোট দেওয়ার কথা জানিয়েছেন, তাদের মধ্যে ৩১ শতাংশ বলেছেন যে তারা নির্বাচনে বিশ্বাস করেন।


আরও পড়ুন: Rohingya Crisis Exclusive: বিশেষ আকারের সামপানেই মায়ানমার থেকে বাংলাদেশ পাড়ি রোহিঙ্গাদের


ভোটারদের মধ্যে বিচ্ছিন্নতার বোধকে বুঝতে গিয়ে দেখা গিয়েছে উত্তরদাতাদের প্রায় অর্ধেক (৪৯ শতাংশ) বলেছেন যে তারা "নিজের দেশে নিজেকে অপরিচিত মনে করেন" 


৭৩ শতাংশ রিপাব্লিকান সমর্থক জানিয়েছেন তাঁরা মনে করেন যে ডেমক্র্যাটরা নিজেদের বক্তব্য অন্যের উপর চাপিয়ে দিতে চান। অন্যদিকে ৭৪ শতাংশ ডেমোক্র্যাট মনে করেন যে রিপাব্লিকানরা নিজেদের বক্তব্য অন্যের উপর চাপিয়ে দেন।     


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)