নিজস্ব প্রতিবেদন: রবিবার তালিবানদের সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক সেরে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেই আফগানিস্তান ছেড়েছিলেন আশরাফ ঘনি এমনটাই জানা যায়। কোথায় রয়েছেন তিনি তা নিয়ে ধোঁয়াশা ছিল। যদিও আফগান মিডিয়ার দাবি আফগান প্রেসিডেন্ট একা যাননি। বরং তাঁর ঘনিষ্ট ৫১ জনকে নিয়ে সংযুক্ত আরব আমিরশাহিতে পালিয়ে গিয়েছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, আশরাফ ঘনির সঙ্গে পালিয়ে যাওয়া ৫১ জন ঘনিষ্ঠ ব্যক্তির মধ্যে রয়েছেন তাঁর স্ত্রী রুলা ঘনি, আফগানিস্তানের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিব এবং ক্রিকেটার মহম্মদ নবী। আফগান ইন্টারন্যাশনাল নিউজ চ্যানেল তাদের টুইটার হ্যান্ডেলে সেই ৫১ জনের একটি তালিকা প্রকাশ করেছে।


আরও পড়ুন, Afghanistan: 'গণতন্ত্র নয়, শরিয়ত আইন মেনে সরকার হবে আফগানিস্তানে', সাফ জানাল Taliban


যদিও আফগান কূটনীতিক ও মিডিয়ার এই দাবি অস্বীকার করেছেন আশরাফ ঘনি। তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি দেশ ছাড়ার সময় রাষ্ট্রীয় তহবিল থেকে ১৯০ লক্ষ মার্কিন ডলার চুরি করেছিলেন। তবে পোস্ট করা ভিডিওতে তিনি নিশ্চিত করেছেন যে তিনি সংযুক্ত আরব আমিরশাহীতে ছিলেন প্রাথমিকভাবে। সদ্য পলাতক আফগান প্রেসিডেন্টের বক্তব্য, দেশে থাকলে তালিবান তাঁকে হয় পিটিয়ে মেরে ফেলত না হয় প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাজিবুল্লাহর মতো প্রকাশ্যে ল্যাম্পপোস্টে ঝুলিয়ে দিত।প্রাণ বাঁচাতেই তাই এই পলায়ন।


তবে আফগানিস্তানের প্রেক্ষাপট বদলাবে সেই বিষয়ে ফেসবুক ভিডিওতে আশা প্রকাশ করেছেন তিনি। ঘনির কথায়, "আমি চাই এই চেষ্টা সফল হোক। আমি নিজেও আফগানিস্তানে ফিরতে কথাবার্তা চালাচ্ছি, যাতে আফগানবাসী ন্যায়বিচার পান। ইসলামিক এবং জাতীয়তাবাদী মূল্যবোধের জয় হয়।ক্ষমতার লোভে কাবুলকে সিরিয়া বা ইয়েমেন হতে দেওয়া যাবে না। আমাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে। ওখানে থাকলে রক্তপাত ঘটতই।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)