Afghanistan: 'গণতন্ত্র নয়, শরিয়ত আইন মেনে সরকার হবে আফগানিস্তানে', সাফ জানাল Taliban

ফিরছে সেই অন্ধকার সময়!

Updated By: Aug 19, 2021, 01:43 PM IST
Afghanistan: 'গণতন্ত্র নয়, শরিয়ত আইন মেনে সরকার হবে আফগানিস্তানে', সাফ জানাল Taliban

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে প্রতিষ্ঠা হচ্ছে না গণতান্ত্রিক সরকার। সমস্ত ধন্দ দূর করে স্পষ্ট জানাল তালিবান নেতা ওয়াহেদুল্লাহ হাশিমি (Waheedullah Hashimi)। সে এও জানায় নির্দিষ্ট কাউন্সিলের দ্বারা পরিচালিত হবে আফগান সরকার। সম্ভবত এর মাথায় বসতে চলেছে তালিবানদের সুপ্রিম লিডার হাইবাতুল্লাহ আখুন্দজাদা (Haibatullah Akhundzada)।

সংবাদ সংস্থা রয়টার সূত্রে খবর, ওয়াহেদুল্লাহ হাশিমির (Waheedullah Hashimi) বার্তা, "শরিয়ত আইন মেনে আফগানিস্তানে প্রতিষ্ঠিত হবে একটি ইসলামিক সরকার। শরিয়ত আইনে গণতন্ত্রের কোনও জায়গা নেই।" সূত্রের খবর, হাইবাতুল্লাহ আখুন্দজাদা (Haibatullah Akhundzada) উক্ত কাউন্সিলের প্রধান হলে, তার সহকারি কেউ প্রেসিডেন্ট হবে। বর্তমানে তালিবান সুপ্রিম লিডারের তিন জন ডেপুটি বা সহকারি রয়েছেন, তাঁরা হলেন মৌলবি ইয়াকুব, সিরাজুদ্দিন হাক্কানি এবং আব্দুল ঘানি বরাদর। 

আরও পড়ুন: Viral Video: 'তালিবান আসছে, আমাদের বাঁচান', US Army-র কাছে আফগান মহিলাদের কাতর আর্জি

আরও পড়ুন: USA: Taliban দখলে Afghanistan, ৪৬০ মিলিয়ন ডলারের পুঁজি বাঁচাতে বড় সিদ্ধান্ত IMF-এর

সূত্রের খবর, প্রাক্তন বায়ুসেনার কর্মী এবং সেনা কর্মীদের সঙ্গেও দেখা করবেন তালিবান নেতারা। তাঁরা যাতে তালিবানের সেই কাউন্সিল সরকারের অধীনে কাজ করেন, সেই আর্জি জানান হবে। যদিও যে লক্ষ্যে কাজ শুরু করেছে তালিবানরা, সেটা কতটা সফল হবে, তা নিয়ে সংশয়ে রয়েছে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। কারণ গত ২০ বছরে হাজার হাজার আফগান সেনাকে হত্যা করেছে তালিবানরা। সম্প্রতি মার্কিন সেনার প্রশিক্ষণপ্রাপ্ত আফগান সেনাদেরও টার্গেট করেছে জঙ্গি গোষ্ঠীটি। 

.