নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান (Afghanistan) থেকে সেনা সরানোর কাজ সম্পূর্ণ করেছে আমেরিকা। 'দু'দশকের যুদ্ধ শেষ', ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Baiden)। আর আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতেই স্বমূর্তি ধারন করেছে তালিবান (Taliban)। সূত্রের খবর, একটা সময় যারা আমেরিকা বা অন্যদেশের হয়ে কাজ করেছিল, এবার বাড়ি বাড়ি গিয়ে সেই সমস্ত আধিকারিকদের খোঁজ শুরু করেছে জেহাদি সেনা। পাশাপাশি বাড়ির দরজায় ঝুলয়ে দেওয়া হচ্ছে নোটিস। যেখানে লেখা, 'বশ্যতা মেনে নাও, নইলে নিশ্চিত মৃত্যু'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক বিদেশী সংবাদ সংস্থা সূত্রে খবর, বাড়ি বাড়ি গিয়ে কার্যত সাধারণ মানুষকে হুমকি দিচ্ছে তালিবান (Taliban)। তাদের প্রকাশ্য আদালতে সাধারণ মানুষকে হাজিরা দিতে বলা হচ্ছে। যদি কেউ হাজিরা এড়াও, সেক্ষেত্রেও মৃত্য়ুদণ্ডের নির্দেশ দিচ্ছেন জেহাদিরা। এমন বহু মানুষের সঙ্গে কথা বলেছে সংবাদ সংস্থাটি। নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত এক ব্যক্তি জানান, হেলমন্ড প্রদেশে ব্রিটিশ সেনাকে রাস্তা তৈরি করতে সাহায্য করেছিলেন তিনি। এখন তাঁকেও তালিবানরা সমন পাঠিয়েছে। তিনি মরতে চান না। তাই আত্মগোপন করে রয়েছেন।


আরও পড়ুন: Afghanistan Opium Cultivation:বিশ্ববাজারে আফিমের দাম ঊর্ধ্বমুখী! লাভবান হতে পারে তালিবান


আরও পড়ুন: 3 Sniffer Dogs: তালিবান আতঙ্ক এড়িয়ে কাবুলে ভারতীয় দূতাবাস আগলে রাখল ৩ স্নিফার ডগ! কিন্তু কীভাবে?


ব্রিটিশ সেনার হয়ে অনুবাদকের কাজ করতেন এক ব্যক্তি। তালিবান (Taliban) নজর থেকে বাঁচতে তিনিও আত্মগোপন করে রয়েছেন। পাঠান সমনে ওই ব্যক্তিকে ব্রিটিশ সেনার 'চর' বলে আখ্যা দিয়েছে তালিবান (Taliban)। এরা প্রত্যেকেই জানান, কাবুল বিমানবন্দর দিয়ে দেশ ছাড়ার পরিকল্পনা করেছিলেন। তবে ভিড়ের কারণে দেশ ছাড়তে পারেননি।