জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দাবানলের আগুন সর্বত্র ছড়িয়ে পড়ছে। এই আগুন যেন এবারে কোনও দেশেরই পিছু ছাড়ছে না। ইউরোপের পর আগুন ছড়িয়ে পড়ল আফ্রিকাতেও। এবার আলজেরিয়াতেও  ছড়িয়ে পড়ল ভয়াবহ দাবানল। তিউনিশিয়ার সীমান্তের কাছে আলজেরিয়ার এল টার্ফ, সেফিত এলাকা-সহ আরও কয়েকটি এলাকায় ছড়িয়ে পড়েছে এই আগুন। এতে এখনও পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেল্ডজুড জানান, দাবানল ছড়িয়ে পড়া ঠেকাতে অগ্নিনির্বাপক দল কাজ করে যাচ্ছে। হেলিকপ্টারে চড়ে অগ্নিনির্বাপণকর্মীরা আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছেন। দাবানলের কারণে বিভিন্ন প্রদেশ থেকে ৩৫০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। এল টার্ফ এলাকার অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। সেফিত এলাকায় ৫৮ বছর বয়সি এক মহিলা ও তাঁর ৩৬ বছর বয়সি মেয়ে এই আগুনে মারা গিয়েছেন। আগুন এবার এই এলাকার গ্রামে গ্রামে ছড়িয়ে পড়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kabul Mosque Explosion: মসজিদে সান্ধ্যপ্রার্থনায় ভয়াবহ বিস্ফোরণে ২০ জনের মৃত্যু, আহত ৪০


উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া এলাকার বনে প্রতি বছরই আগুন লাগে এবং তা কিছুটা অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়ে। গত বছর ৯০ জন লোক মারা গিয়েছিলেন দাবানলে; ১ লাখ হেক্টরের বেশি বনভূমি পুড়ে গিয়েছে। জঙ্গলঘেরা পার্বত্য আলজেরিয়ায় জলের সমস্যাও রয়েছে। তাপমাত্রা বাড়ছে নিয়মিত। এরই মধ্যে দাবানল ছড়িয়ে পড়েছে। ইউরোপের অনেকে এলাকায় দাবানল ছড়িয়ে পড়ছে। এবার আগুন ছড়াল আফ্রিকাতেও। পরিবেশবিদেরা বলছেন, বিশ্ব উষ্ণায়নের কারণেই এমন ঘটছে। জলবায়ুর যে বিপুল পরিবর্তন হচ্ছে, সেটা ইদানীং সব মহলই জেনে গেছেন। কিন্তু শুধু তো জানলেই হবে না। দ্রুত পদক্ষেপ করতে হবে। না করলে ভবিষ্যতে আরও ভয়াবহতার মুখোমুখি হতে হবে এই বিশ্বকে, পরিবেশকে, জীববৈচিত্রকে, সমাজকেও।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)