নিজস্ব প্রতিবেদন: ফেসবুকে অ্যাকাউন্ট খুলে ক্রমাগত চালানো হতো ভারত বিরোধী প্রচার ও ভুয়ো খবর ছড়ানোর কাজ। পাকিস্তানের এরকম ৪৫৩টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেসবুক। ওইসব অ্যাকাউন্ট ছাড়াও ১০৩টি ফেসবুক পেজ, ৭৮টি গ্রুপ ও ১০৭টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বাতিল করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কোভিডের কবলে দেশের আরও এক মুখ্যমন্ত্রী, আপাতত হোম আইসোলেশন


ওইসব অ্যাকাউন্ট থেকে টানা ভারতীয় সেনা, ভারতের অভ্যন্তরীণ বিষয় ও পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়কে টার্গেট করে প্রচার করা হতো। এছাড়াও ভুয়ো খবর ছড়ানো হতো ওইসব অ্যাকাউন্ট থেকে। কিন্তু এমনভাবে ওইসব পেজ তৈরি করা হয় যাতে মনে হয় তা ভারত থেকেই চালানো হচ্ছে। ভারত ও পাকিস্তানের সামাজিক ইস্যু ছাড়াও ওইসব পেজে থাকতো ভারত-চিন সম্পর্কের মতো বিষয়। ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে এমন বিষয় নিয়েও নিরন্তর লেখা হতো ওইসব পোস্টে। পাশাপাশি খালিস্তানের স্বপক্ষেও প্রচার চালানো হতো বলে সংবাদমাধ্যমের খবর।


ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব করে ভারতের সেনা সম্পর্কিত বহু খবর হাতিয়ে নেওয়ার চেষ্টা হয়েছে পাক অ্যাকাউন্ট থেকে। এরকম অভিযোগে অতীতে একাধিক ব্যক্তিকে গ্রেফতারও করেছে ভারত। তবে গুরুতর বিষয় হল ভারতের অভ্যন্তরীন কিছু বিষয়ে ভারত বিরোধী প্রচার।


আরও পড়ুন-রোজ তাড়ি পান করলে সেরে যাবে ক্যান্সার! দেশবাসীকে পরামর্শ মন্ত্রীর


পাকিস্তানের পাশাপাশি রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বেশকিছু অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক। এদের মধ্যে রয়েছে রাশিয়ায় ১৩টি অ্য়াকাউন্ট ও ২টি পেজ।  এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের ৫৫টি অ্যাকাউন্টও বন্ধ করা হয়েছে। পাশাপাশি বন্ধ করা হয়েছে  ৪২টি পেজ ও ৩৬ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট।