জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনিবার বিকেলে ভয়ঙ্কর বিস্ফোরণ কেঁপে উঠল বাংলাদেশের চট্টগ্রামের সীতাকুণ্ডের কদমরসুল। একটি অক্সিজেন্ট প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণ ঘটে যায়। ওই বিস্ফোরণে এখনওপর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। আহত বহু। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে প্রায় আধ কিলোমিটার দূরে এসে ছিটকে আসে লোহার পাত। সালেহ কার্পেট নামে একটি কারখানার সামনে সালাহউদ্দিন নামে এক ব্যক্তির দেহে এসে সেটি লাগে। সঙ্গে সঙ্গেই তাঁর মৃত্যু হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-জেল খাটিয়ে নওশাদ সিদ্দিকিকে ভয় পাইয়ে দেওয়া যাবে না, ছাড়া পেয়েই সরব আইএসএফ বিধায়ক 


এদিন বিকেল চারটে নাগাদ সীমা অক্সিজেন লিমিটেড নামে ওই অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ ঘটে যায়। শিল্পে ব্যবহার করার জন্য অক্সিজেন তৈরি হতো ওই কারখানায়। বিকট ওই বিস্ফোরণে লন্ডভন্ড হয়ে যায় কারখানাটি। প্রায় তিন কিলোমিটার দূর থেকেও বিস্ফোরণের শব্দ শোনা যায়। প্রায় ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার ব্রিগেড। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই বিস্ফোরণে ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২৫ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



উল্লেখ্য, জাহাজভাঙার লোহা বিক্রি করার মধ্যে দিয়ে কাজ শুরু করে সীমা গ্রুপ। লোহা কাটার জন্য প্রয়োজন পড়ে অক্সিজেনের। সেই সূত্রেই অক্সিজেন তৈরি শুরু করে সীমা গ্রুপ। বর্তমানে ওই প্ল্যান্টের উত্পাদন ক্ষমতা ৭০০ সিলিন্ডার। তবে তার থেকেই কম অক্সিজেন দৈনিক উত্পাদন হতো হলে বাংলাদেশের সংবাদমাধ্য়মের দাবি। কিন্তু কী ভাবে এমন বিস্ফোরণ তা এখনও স্পষ্ট নয়। 


বিস্ফোরণের সময় অক্সিজেন প্ল্যান্ট থেকে প্রায় আধ কিলোমিটার দূরে একটি কার্পেট কারখানার সামনে বসেছিলেন ৬৫ বছরের সামশুল আলম। তাঁর ভাইয়ের দাবি, বিস্ফোরণের ফলে ২৫০-৩০০ গ্রাম ওজনের একটি লোহার টুকরো উড়ে এসে পড়ে সামশুলের উপরে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।


কীভাবে এমন মারাত্মক বিস্ফোরণ? দমকল আধিকারিক আবদুল মালেক বলেন, অনেক সময় সিলিন্ডার থেকে বিস্ফোরণ ঘটতে পারে। বিস্ফোরণস্থলে বহু সিলিন্ডার পড়ে রয়েছে। অনেক সময় সিলিন্ডার পরীক্ষা করা হয় না। কী থেকে এমন ঘটনা ঘটল তা পরীক্ষা করে দেখা হচ্ছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)