জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইলিশ ভারতে উপহার হিসেবে যাচ্ছে না বলে মন্তব্য করলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং জলসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেছেন, এটা রফতানি করা হবে, রফতানির টাকা বাংলাদেশ সরকার পাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: নির্যাতিতার আত্মা নেমে এসে দিচ্ছে ঘটনার ভয়ংকর বর্ণনা! 'রাতের কুহেলি'র লুকোনো রহস্য...


গতকাল, সোমবার সকাল সাড়ে ১১টার দিকে নোয়াখালির কোম্পানিগঞ্জ উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মুছাপুর রেগুলেটর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের মুখোমুখি হন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং জলসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তখনই তিনি এসব কথা বলেন। সেখানে রিজওয়ানা হাসান বলেন, বাংলাদেশ থেকে ইলিশ এখনও যায়নি। শুধু একটা সিদ্ধান্ত হয়েছে। তার আগেই তো দাম বেড়ে গিয়েছে। কাজেই রফতানি হলে দাম বাড়বে এ কথাটা ঠিক না। যেটা সরকারের বিবেচনায় আছে।


সৈয়দা রিজওয়ানা হাসান আরও বলেন, যারা ইলিশটা চাইছে, তারাও কিন্তু বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ওপার (ভারত) থেকে অনেক সমর্থন জানিয়েছেন। সেটা আমরা সবাই দেখেছি। আমরা খুব কতগুলো সহজ কথা বলে ফেলি। সব সময় মনে রাখতে হবে, প্রতিবেশীর সঙ্গে অনেক বিষয়ে আমাদের আলাপ-আলোচনা করতে হবে। আলোচনার সেই দ্বারটা ছোট ছোট বিষয়ে বন্ধ হয়ে যাক, সেটা আমরা চাই না।


একই বিষয়ে মন্তব্য করেছেন বাংলাদেশের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেছেন, বৃহত্তর স্বার্থে এবং সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই ভারতে ইলিশ মাছ রফতানি করা হচ্ছে। ভারতে ইলিশ রফতানির সিদ্ধান্তে বাহবা পেয়েছি। অনেক জায়গা থেকে বলা হয়েছে, ভালো সিদ্ধান্ত হয়েছে।


আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: ওটির 'মোচ্ছব' ভিডিয়ো করেই কোপে আরজি করের নির্যাতিতা? গোয়েন্দার দাবিতে নতুন তোলপাড়...


রবিবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, যে পরিমাণ ইলিশ রফতানি হচ্ছে, তা চাঁদপুর ঘাটের এক দিনের ইলিশও নয়। অনেক ভেবেচিন্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেগতাড়িত হয়ে কথা বলে লাভ নেই। তিনি যোগ করেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। তা ছাড়া ইলিশ রফতানিতে বাণিজ্যিক সুবিধাও আছে। বৈদেশিক মুদ্রা আসবে। রফতানি না করলে চোরাচালান হয়।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)