নিজস্ব প্রতিবেদন: খেলাটা ঘুরে যাচ্ছে। আগে যেখানে শৈত্যপ্রবাহে মানুষ মারা যেত বেশি, এখন সেখানে তাপপ্রবাহে মৃত্যু ঘটছে বেশি। এই পরিসংখ্যান বিশ্ব পরিবেশ বদলের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ প্রমাণ দাখিল করল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বে প্রতি বছর তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা গড়ে ৫০ লক্ষেরও বেশি। ২০ বছর ধরে চালানো একটি গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে। তবে গবেষণা জানিয়েছে, ২০ বছর আগে শৈত্যপ্রবাহের  ঘটনা যত ঘটত, এখন তার সংখ্যা অনেক কমেছে। বরং অনেকটা বেড়ে গিয়েছে তীব্র তাপপ্রবাহের ঘটনা। সেই তাপপ্রবাহে মৃতের সংখ্যাও বাড়ছে উদ্বেগজনক ভাবে।  গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে Lancet Planetary Health জার্নালে। 


আরও পড়ুন: অতিমারীতে মিনিটে মৃত্যু ৭ জনের, আর খিদের জ্বালায় ১১ জনের: OXFAM


২০০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গবেষকেরা ৪৩টি দেশের ৭৫০টি এলাকা থেকে তথ্য সংগ্রহ করে দেখেছেন, এই সব অঞ্চলে প্রতি দশকে গড়ে ০.২৬ সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। গবেষকরা জানিয়েছেন, বিশ্বে ফি-বছর যত মানুষের স্বাভাবিক মৃত্যু হয়, তাঁদের ৯.৪ শতাংশই শিকার হন তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের। প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা আগের ২০ বছরের নিরিখে গড়ে ৭৪ জন করে বাড়ছে।


কানাডা (Canada) ও আমেরিকার (US) একাংশে প্রায় এক সপ্তাহ ধরে যে তাপপ্রবাহজনিত কাণ্ড ঘটে গেল  তার ফলে অন্তত ১০০ কোটিরও বেশি সামুদ্রিক প্রাণীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সামুদ্রিক জীববিজ্ঞানীরা।


তবে গবেষণা এ-ও জানিয়েছে, ভারতের (India) ছবিটা বিপরীত। এ দেশে উত্তরোত্তর বাড়ছে তীব্র শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা। ফিবছর ভারতে প্রায় ৭ লক্ষ মানুষের মৃত্যু হয় তীব্র শৈত্যপ্রবাহে। আর প্রায় ৮৪ হাজার মানুষের মৃত্যু হয় তীব্র তাপপ্রবাহে।


Queensland University of Technology-র অধ্যাপক Adrian Barnett বলেছেন, হার্ট অ্যাটাক, কার্ডিয়াক অ্যারেস্ট বা স্ট্রোক জাতীয় শারীরিক বিপদ তীব্র ভাবে গরম বা তীব্র ভাবে ঠান্ডা দুই ধরনের পরিবেশেই বেশি ঘটে।


ফলে সংশ্লিষ্ট গবেষক মহল মনে করছে, এখনই এ বিষয়ে সচেতন হওয়া না গেলে সামনে আরও বিপদ অপেক্ষা করছে।  


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: কোপা ফাইনাল হচ্ছে ব্রাজিলে, মারামারির আশঙ্কায় সতর্কতা জারি বাংলাদেশে