US Covid Supply: আজই আসছে প্রথম বিমান, Corona যুদ্ধে ভারতের পাশে USA

কী কী পাঠালেন বাইডেন? দেখুন ছবিতে 

Apr 29, 2021, 08:30 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: একদা বিপদের ত্রাতা ভারতকে করোনা যুদ্ধে সবরকমভাবে সাহায্য়ের আশ্বাস দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর আজই আমেরিকা থেকে সেই সাহায্য়ের প্রথম বিমান আসছে ভারতে। প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের কোভিড মোকাবিলা সামগ্রী পাঠানো হচ্ছে USA এর তরফে। 

2/6

কী কী পাঠালেন বাইডেন?

মার্কিন বিদেশ উন্নয়ন এজেন্সির জানিয়েছে, ইতিমধ্যেই ভারতীয় সময় অনুযায়ী বুধবার রাতে পৃথিবীর বৃহত্তম মার্কিন ট্র্যাভিস বায়ু সেনা বেস থেকে রওনা দিয়েছে বিমান।  

3/6

USAID (United States Agency for International Development) জানিয়েছে, ৪৪০টি অক্সিজেন সিলিন্ডার ও রেগুলেটর দান করেছে ক্যালিফোর্নিয়া। 

4/6

একইসাথে প্রথম বিমানেই USAID ৯ লক্ষ ৬০ হাজার র‍্যাপিড ডায়াগনস্টিক টেস্ট কিট পাঠাচ্ছে যাতে করে কোভিডের  গোষ্ঠী সংক্রমণ আটকানো যেতে পারে। শুধু তাই নয়, কোভিড যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদের জন্য ১ লক্ষ N-95 মাস্কও পাঠাচ্ছে USAID।

5/6

ভারতে প্রথম দফায় ১ হাজার অক্সিজেন সিলিন্ডার প্রদানের ব্যবস্থা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেগুলি ৩২০ জন  স্বাস্থ্যকর্মীর জন্য পাঠানো হবে। এর জন্য ইতিমধ্যেই দেশের অন্দরে সবাইকে সাহায্যের জন্য আহ্বান জানানো হয়েছে। 

6/6

অতিমারির শুরু থেকেই ভারতকে প্রায় ২৩ মিলিয়ন ডলার সাহায্য করেছে USAID। ১০ মিলিয়ন ভারতীয় যার ফলে উপকৃত হয়েছেন। কোভিডের দ্বিতীয় ওয়েভে বাইডেনের সাহায্যের প্রথম বিমান আজই অবতরণ করবে নয়াদিল্লিতে। প্রসঙ্গত,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে ফোনে কথার পর করোনা সঙ্কটে ভারতের পাশে থাকার আশ্বাস দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।