নিজস্ব প্রতিবেদন: দশ বছরে আগের সরকার যা করতে পারেনি, মাত্র তিন বছরেই করে দেখিয়েছেন  ডোনাল্ড ট্রাম্প। জেরুজালেমকে ইজরায়েলের রাজধানীর ‘তকমা’ দেওয়ার প্রসঙ্গে শনিবার এই কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট। এ দিন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলকে পাশে নিয়ে সাংবাদিক বৈঠকে ট্রাম্প জানিয়েছেন, জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনে ইজরায়েল যাবেন তিনি। জানা গিয়েছে আগামী মাসেই জেরুজালেমে খুলতে চলেছে নয়া মার্কিন দূতাবাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মোদী শিলান্যাস করার আগে বিস্ফোরণ নেপালের জলবিদ্যুত্ প্রকল্পে


এ দিন বারাক ওবামা সরকারকে কটাক্ষ করে ট্রাম্প জানিয়েছেন, জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী করার ঘোষণা এর আগের সরকারও করেছে। কিন্তু কার্যকর করার ক্ষমতা দেখাতে পারেনি। ট্রাম্প দাবি করেন, তিনি যা প্রতিশ্রুতি দিয়েছেন মাত্র তিন বছরের মধ্যেই তা করে দেখিয়েছেন।


আরও পড়ুন- জীবন্ত অবস্থায় প্রাক্তন মডেলকে খেয়ে ফেলল পোকা


প্রসঙ্গত, ২০১৭ সালে ডিসেম্বরে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি তেল আভিব থেকে তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তিরত করার সিদ্ধান্ত নিয়েছিল ওয়াশিংটন। ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার পর প্যালেস্তাইন-সহ বিশ্বে অনেক দেশ সমালোচনা করে। এমনকী রাষ্ট্রসংঘেও কোণঠাসা হতে হয় ট্রাম্পকে। তবে, নিজের সিদ্ধান্ত থেকে এক চুলও সরে আসেননি মার্কিন প্রেসিডেন্ট।


আরও পড়ুন- সৌদি হামলায় কমপক্ষে ৫০ হুথি জঙ্গির মৃত্যু ইয়েমেনে