মোদী শিলান্যাস করার আগে বিস্ফোরণ নেপালের জলবিদ্যুত্ প্রকল্পে

২০১৪ সালে ভারতের শতদ্রু জলবিদ্যুত্ নিগমের তত্ত্ববধানে অরুণ থ্রি প্রকল্পটি নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন নেপালের তত্কালীন প্রধানমন্ত্রী সুশীল কৈরালা

Updated By: Apr 29, 2018, 05:10 PM IST
মোদী শিলান্যাস করার আগে বিস্ফোরণ নেপালের জলবিদ্যুত্ প্রকল্পে

নিজস্ব প্রতিবেদন: মোদী শিলান্যাস করার সপ্তাহখানেক আগে নেপালের জলবিদ্যুত্ প্রকল্পে বিস্ফোরণ। রবিবার প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে পূর্ব নেপালের তুমলিংটন এলাকা। এখানেই ভারতের সহযোগিতায় তৈরি হচ্ছে অরুণ থ্রি নামে জলবিদ্যুত্ প্রকল্পটি। আগামী সপ্তাহে এই জলবিদ্যুত্ প্রকল্পের শিলান্যাস করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে এই বিস্ফোরণে ঘুম কেড়েছে নেপাল পুলিসের। এই বিস্ফোরণে কোনও হতাহতের খবর নেই।

আরও পড়ুন- শুধুই চূড়ান্ত রায়ের অপেক্ষা, মালিয়ার জন্য তৈরি ইউরোপীয় ধাঁচের জেল

তুমলিংটন এলাকায় ভারতের সহযোগিতায় তৈরি হচ্ছে ৯০০ মেগা ওয়াটের অরুণ থ্রি জলবিদ্যুত্ প্রকল্প। এই প্রকল্পটির শিলান্যাস করতে ১১মে নেপালে যাওয়ার কথা প্রধানমন্ত্রী মোদী। এখনও পর্যন্ত কোনও সংগঠন বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে, এর পিছনে কোনও আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী যুক্ত রয়েছে কি-না খতিয়ে দেখছে নেপাল পুলিস। সুখুওয়াসভা জেলার পদস্থ অফিসার শিবরাজ জোশী জানিয়েছেন, বিস্ফোরণে ক্ষতি হয়েছে জলবিদ্যুত্ বাঁধের দেওয়াল। এই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।

আরও পড়ুন- মে-তেই পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করে দেবেন কিম, দাবি সিওয়লের

২০১৪ সালে ভারতের শতদ্রু জলবিদ্যুত্ নিগমের তত্ত্ববধানে অরুণ থ্রি প্রকল্পটি নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন নেপালের তত্কালীন প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। এই জলবিদ্যুত্ কেন্দ্রটি নেপালের বিদ্যুত্ ঘাটতি মেটাবে বলে দাবি সেদেশের সরকারের। পাশাপাশি এতে কর্মসংস্থানের সম্ভাবনা দেখছে তারা।  প্রসঙ্গত, চলতি মাসেই আরও একটি বিস্ফোরণ হয় নেপালে অবস্থিত ভারতীয় দূতাবাসের সামনে।

আরও পড়ুন- মহাকাশ গবেষণায় এবার ‘একা’ হাঁটতে চায় পাকিস্তান!

.