ঋতুপর্ণা ভট্টাচার্য : পঞ্চাশটি শরৎ পেরিয়ে গিয়েছে। বাঙালির প্রগতির জয় রথ যেমন এগিয়েছে, ঠিক তেমন করেই এগিয়ে যাচ্ছে ফিলাডেলফিয়ার প্রগতির পুজো। সামনের বছরেই এই গৌরবময় পুজোর পঞ্চাশ পূর্তি উপলক্ষ্যে আসছে নতুন প্রতিমা। প্রায় বারোশো লোকের পুজোটিতে, নিউ জার্সি দেলাওয়ার সবজায়গা থেকেই লোক আসে।  প্রতি বছরই জমকালো আয়োজন হয়। তবে এবার যেন উদ্যম একটু বেশির দিকে। কলকাতা থেকে আসছেন জয়তী চক্রবর্তী, শোভন, তৃষা এবং সঙ্গে অবশ্যই ব্যান্ডের গান, চন্দ্রবিন্দু। ইন্ডিয়ান কনসাল জেনেরাল এই পুজোকে স্বীকৃতি দিয়েছেন। পরবর্তীকালে যুক্ত হয়েছেন ফিলাডেলফিয়ারের মেয়রও। ইন্দো-আমেরিকান মিলিয়ে প্রায় পাঁচশোর বেশি সদস্য রয়েছে এদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


পুজোর পাশাপাশি সন্ধ্যার জন্য রয়েছে মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় প্রস্তুতিও ভালই চলছে। এতদিনের পুজোর ঐতিহ্য বজায় রাখতে সচেষ্ট সবাই। দিন-রাত অক্লান্ত পরিশ্রম করেছেন যাতে ভোগ, অঞ্জলি, আরতি, সব যেন নিখুঁত হয়। শেষে তাড়াহুড়ো করে যেন ভণ্ডুল না হয়ে যায় কিছু। যথারীতি বার্ষিক ম্যাগাজিনে পঞ্চাশ বছরের জার্নিটা তুলে ধরার কাজ শুরু হয়ে গিয়েছে। সেই ম্যাগাজিন দেশ বিদেশের নানা লেখায় ভরপুর।



এই পুজো নিয়ে মজার গল্পও কম নেই। রান্নাঘরে রাঁধুনিরা বকা খেতেন, ‘মুখ না চালিয়ে হাত চালান’ শুনে। মুসুর ডাল, রুই মাছের গল্পেই জমে থাকত প্রস্তুতির আসর। সেই যুগেই কিন্তু দেশে বন্যার ত্রাণে টাকা পাঠাতে ভোলেননি তাঁরা। তখন একসঙ্গে বসে নাড়ু সন্দেশও বানানো হত। হয়ত শুরুর দিনে টাকার প্রাচুর্য কিছুটা কম ছিল, কিন্তু মনের উৎসাহ একদমই কম ছিল না।



তবে শুধুই হুল্লোড় নয়, সমাজসেবাতেও ব্রতী এই সংস্থা। বিস্তৃত সেই কর্মযজ্ঞ। টলমল করে হেঁটে চলা নানা ঘাতপ্রতিঘাতের মধ্যে দিয়ে আজ নিজের পায়ের তলায় শক্ত জমি করে নিয়েছেন এনারা। এই সংস্থার বাংলা স্কুলও বেশ বিখ্যাত এই অঞ্চলে। হাফ সেঞ্চুরির মতোই সেঞ্চুরির পথে হাঁটুক তাঁরা, এটুকুই চাওয়া আগামীতে।


আরও পড়ুন : Durga Puja 2022 : নারীশক্তির দুর্গাপুজো ইস্ট থেকে ওয়েস্ট কোস্ট জুড়ে


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)