নিজস্ব প্রতিবেদন: ফের আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)-র শীর্ষ পদে বসলেন আরও এক ভারতীয়। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের পর ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক গীতা গোপীনাথ আইএমএফ-র চিফ ইকোনমিস্ট পদে স্থলাভিষিক্ত হলেন। প্রথম ভারতীয় মহিলা হিসাবেও নজির গড়লেন অর্থনীতিবিদ গীতা গোপীনাথ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- নিয়ন্ত্রণরেখা পার করেনি চপার, গুলি চালনার দায় ভারতের ওপরেই চাপাল পাকিস্তান


২০১৫ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই পদে ছিলেন মার্কিন অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ড। চলতি বছরের শেষে অবসর নেবেন বলে জানিয়েছেন মরিস। হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সের জন জ়োওয়ানস্ট্রা প্রফেসর গীতা ন্যাশনাল ইকোনমিক্স এবং ম্যাক্রো-ইকোনমিক্স বিষয়ে গবেষণা করছেন। কেরলের সরকারের বিশেষ অর্থনৈতিক উপদেষ্টা হিসাবেও কাজ করছেন তিনি।


আরও পড়ুন- ক্যানসারে দিশা দেখিয়ে চিকিত্সা শাস্ত্রে নোবেল পেলেন মার্কিন বিজ্ঞানী অ্যালিসন ও জাপানের হোনজো


কলকাতায় জন্ম তাঁর। দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রী রাম কলেজ ফর উইমেন থেকে স্নাতক এবং ১৯৯৬ সালে ওয়াশিংটন অব ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর করেন। এরপর নিউ জার্সির প্রিনসেটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পূর্ণ করেন।


আরও পড়ুন- আরএসএস, যোগী ও নাগরিকপঞ্জির প্রসঙ্গ তুলে 'হিন্দু উগ্রবাদে'র ধুয়ো তোলার ব্যর্থ চেষ্টা পাকিস্তানের


নিউইয়র্ক এবং বস্টনের ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের সদস্য হিসাবেও কাজ করেছেন অর্থনীতিবিদ গোপীনাথ। তাঁর এই কর্মজীবনে বেশ কয়েকটি সম্মানে ভূষিত হয়েছেন ৪৬ বছরের এই অর্থনীতিবিদ। ২০১৮ সালে আমেরিকান অ্যাকাডেমি অব আর্টস অ্যান্ড সায়েন্স তাঁকে ফেলোশিপ প্রদান করে। ২০১১ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইয়ং গ্লোবাল লিডার হিসাবে মনোনীত হন গীতা। এমনকি ২০১৪ সালে আইএমএফ-র সেরা ২৫ অর্থনীতিবিদের মধ্যে নিজেকে জায়গাও পাকা করে নিয়েছিলেন গীতা গোপীনাথ।