নিয়ন্ত্রণরেখা পার করেনি চপার, গুলি চালনার দায় ভারতের ওপরেই চাপাল পাকিস্তান

রবিবার বেলা ১২.১০ নাগাদ নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে ভারতের আকাশে ঢুকে পড়ে ওই পাকিস্তানি চপারটি

Updated: Oct 1, 2018, 10:49 AM IST
নিয়ন্ত্রণরেখা পার করেনি চপার, গুলি চালনার দায় ভারতের ওপরেই চাপাল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: রবিবার যে পাক চপারটি ভারতের আকাশ সীমায ঢুকে পড়ে তাতে ছিলেন পাক অধিকৃত কাশ্মীরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার। কপ্টারটি ভারতে ঢোকেনি বলে দাবি করল পাকিস্তান। নিয়ন্ত্রণরেখার কাছাকাছি আসতেই চপারটিকে গুলি করে নামানোর চেষ্টা করে ভারত। এমনটাই অভিযোগ পাকিস্তানের।

পাকিস্তানের দৈনিক দ্যা ডন এর খবর অনুযায়ী, রবিবার নিয়ন্ত্রণরেখার কাছাকাছি ওড়ার সময়ে চপারটিকে লক্ষ্য করে গুলি চালায় ভারতীয় সেনা। ওই চাপরে ছিলেন পাক অধিকৃত কাশ্মীরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার। আব্বাসপুর গ্রামের ওপর দিয়ে চপারে চড়ে তাঁর মন্ত্রীসভার এক সদস্যের বাড়িতে যাচ্ছিলেন ফারুক। সেই সময়ে গুলি চালানো হয়।

আরও পড়ুন-দ্বিতীয় হুগলি সেতুতে উঠে গেল দুই চাকার বাহনে টোল ট্যাক্স

হায়দার দ্যা ডনকে জানিয়েছেন, পাকিস্তানের আকাশাসীমার মধ্যেই ছিল চপারটি। নিয়ন্ত্রণরেখার কাছাকাছি যেতেই সেটিকে লক্ষে করে গুলি চালায় ভারতীয় সেনা। চাপরটি কোনও সামরিক বাহিনীর ছিল না। ফলে সেটিকে লক্ষ্য করে গুলি চালানোর কোনও যুক্তই নেই।

উল্লেখ্য, রবিবার বেলা ১২.১০ নাগাদ নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে ভারতের আকাশে ঢুকে পড়ে ওই পাকিস্তানি চপারটি। সেটিকে জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় ঘুরতে দেখা যায়। তড়িঘড়ি সতর্ক করা হয় ভারতীয় সেনা বাহিনীকে। জম্মুর আর্মি পিআরও লেফ্ট্যানেন্ট কোলোনেল দেবন্দর আনন্দ জানিয়েছেন, গুলপুর সেক্টরে সাদা রঙের এক চপারকে টহল দিতে দেখা যায়।

আরও পড়ুন-হরে স্বরাষ্ট্রমন্ত্রী, নবান্নে আজ চার রাজ্যের সঙ্গে বৈঠক রাজনাথের

পাকিস্তানের অন্য একটি হেলিকপ্টার এবছর এক বার নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের আকাশে ঢুকে পড়ে। নিয়ম অনুযায়ী কোনও কপ্টারকে নিয়ন্ত্রণরেখায় কমপক্ষে ১ কিলোমিটার দূরত্ব বজায় রাখতে হয়। গতকাল চপারটি নিয়ন্ত্রণরেখার অনেকটাই কাছে চলে আসে। হালকা অস্ত্র থেকে গুলি চালিয়ে সেটিকে সতর্ক করে সেনা। মিনিট পাঁচেকের মধ্যেই সেটি ফিরে যায়।