ওয়েব ডেস্ক: মাদার টেরেসাকে সন্ত ঘোষণার সাক্ষী থাকতে বিশ্ব হাজির হয়েছে রোমে। অ্যাড্রিয়াটিক সাগরের ওপারেও একইরকম উচ্ছ্বাস। সন্তের জন্মস্থানে এখন ক্রিসমাসের মুড।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উনিশশো দশের ছাব্বিশে অগাস্ট। তখনও অটোমান সাম্রাজ্যের পতন হয়নি। বর্তমান ম্যাসিডোনিয়ার রাজধানী স্কোপিয়ে শহরে জন্মেছিলেন গন্শা অ্যাগনেস বোয়াকশিউ। এই শহরে জীবনের আঠারোটা বসন্ত কাটিয়েছিলেন তিনি। তারপর আয়ারল্যান্ড হয়ে ভারত। সিস্টার থেকে মাদার। মাদার থেকে সন্ত।


আরও পড়ুন- মাদার টেরেজাকে সন্ত ঘোষণার অনুষ্ঠানে যোগ দিতে রোম পৌঁছলেন মুখ্যমন্ত্রী


অ্যাড্রিয়াটিক সাগরের ওপারে রোমে যখন ক্যানোনাইজেশন, তখন এ পারেও আনন্দে ভাসছে স্কোপিয়ে। এই শহরেই যে একদিন কেটেছে সন্তের শৈশব-কৈশোর। পাঁচ দশক আগে ভূমিকম্পে ভেঙে যায় সন্তের বাড়ি। একই জায়গায় সেই পুরনো বাড়ির আদলে তৈরি হয়েছে মিউজিয়াম। আলবানিয়ান ক্যাথলিক পরিবারে তাঁর জন্ম। গন্শা হল তুর্কি নাম। মানে গোলাপের কুঁড়ি। আঠারো বছর বয়সে মাদার এখান থেকে চলে যান।  


রোমে ক্যানোনাইজেশনের অনুষ্ঠান। আনন্দের এই মুহূর্তে স্কোপিয়ের মাদার মিউজিয়ামে রোজ ভিড় জমাচ্ছেন দেশ-বিদেশের দর্শকরা। স্কোপিয়ের দোকানে দোকানে বিক্রি হচ্ছে সন্তের স্মারক। ক্রিসমাস মুডে শহরের রাস্তায় সাধারণ মানুষ। আলবানিয় সংখ্যালঘুদের সঙ্গে ম্যাসিডোনিয়ানসদের সংঘাতে উত্তাল দেশের রাজনৈতিক পরিস্থিতি। ক্যানোনাইজেশনের মুহূর্তে কটা দিনের জন্য হলেও সেই বৈরিতা উধাও। দেশটাকে মিলিয়ে দিয়েছেন মাদার।   


আরও পড়ুন- দুবাই বিমানবন্দরে মমতা-সুষমা সাক্ষাত