ঋতুর্পণা ভট্টাচার্য: বিখ্যাত শিল্পী বন্ধন দাসের প্রতিমা হল এই পুজোর মূল  ইউএসপি। পুজোর কটা দিন কাঁধে কাঁধ মিলিয়ে যাবতীয় আয়োজন করেন তাঁরা। প্রবাসের পুজোগুলির মধ্যে অন্যতম এই পুজো। নাম প্রবাসী অফ নিউ ইংল্যান্ড। ১৯৭৫ সালেই প্রথম শুরু হয়েছিল এই পুজো। সময়ের সঙ্গে সঙ্গে এর বিস্তৃতিও বেড়ে দাঁড়িয়েছে বহুদূর। এই কটা দিন মধুরা-গৌরব-জয়তী চক্রবর্তী, আর সৌরেন্দ্র-সৌম্যাজিতের গানে মাতোয়ারা হওয়ার অপেক্ষায় রয়েছে সদস্যরা। স্থানীয় শিল্পীরাও কোমর বেঁধে একেবারে তৈরি। গত দু’বছর অতিমারির জন্য পুজো হয়েছিল মন্দিরে।তবে এবছর ভার্চুয়াল অনুষ্ঠানের জের ভুলে ফের ঢাকের তালে মন দুলছে সবার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Durga Puja 2022: কানাডার বুকে বনেদিবাড়ির পুজো



এই সময় লোকাল ফুডব্যাঙ্কে খাবার ডোনেশন করেন এরা। মাদার টেরেসার হোমের জন্য বস্ত্র সংগ্রহ, বোন ম্যারো ডোনেশন ড্রাইভ, মেধাবী পড়ুয়াদের স্কলারশিপ এমন অনেককিছু করা হয় এই পুজো কমিটির উদ্যোগে পক্ষ থেকে। অগস্ট থেকে শুরু হয়ে পুজোর কাজ। আগমনী গানের আসর থেকে শুরু করে দেবী বরণ, ডান্ডিয়া, সিঁদুর খেলা সব মিলে মিশে যেন সমস্ত সম্প্রদায়ের মেলবন্ধন ঘটে পুজো প্রাঙ্গনে। হাজারখানেক লোকের পুজো হলেও থাকে আয়োজন এলাহি।


আরও পড়ুন: Durga Puja 2022: লস এঞ্জেলসে একটুকরো কলকাতা, পুজো মানেই ভিবিসি!




বস্টনের অন্য আর একটি নামী পুজো হল বাংলা ও বিশ্ব । এবছর এই পুজোয় প্রতিমা আনা হবে কুমোরটুলি থেকে। এই বছরের মূল আকর্ষণ হিসাবে থাকছে চন্দ্রবিন্দুর এবং সোমলতার গান। আর মেনু? তাতেও  কোনও খামতি রাখতে চাইছে না সংগঠনের সদস্যরা।  বিরিয়ানি, পাঁঠার মাংস, পায়েস, রুই মাছের কালিয়া,  চাটনি, মালাই কোফতা কি নেই সেই তালিকায়! সাংস্কৃতিক অনুষ্ঠানের লিস্টও লম্বা। এছাড়াও বস্টনের পুরনো দুর্গাবাড়িও এই দিন গুলোয় মানুষের অন্যতম একটি গন্তব্যের মধ্যে পড়ে। তবে আর কি? শুধু হার্ভার্ড এমআইটির শহর নয়, কাছাকাছি থাকলে গিয়ে দেখে আসতেই পারেন এই প্রবাসের এই পুজো গুলি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)