জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আতঙ্ক সকলের চোখেমুখে! পূর্বাভাস প্রায় মিলে যাচ্ছে। আর পূর্বাভাস সমস্ত মিলে গেলে ক্ষয়ক্ষতিও হবে সাংঘাতিক। এবার সাগরের উপর দিয়ে ধেয়ে আসছে ভয়ংকর হারিকেন। মেক্সিকো উপসাগরের উপর দিয়ে হারিকেন 'ইয়ান' এবার ধেয়ে আসছে আমেরিকার ফ্লোরিডা প্রদেশের দিকে। হারিকেন 'ইয়ান'-এর বিধ্বংসী দাপটে কিউবা জুড়ে ভেঙে পড়েছে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। অন্ধকারে ডুবিয়ে গেছে কিউবা। কিউবাকে অন্ধকারে ডুবিয়ে দেওয়ার পর, এবার এই ইয়ান ধেয়ে আসছে ফ্লোরিডার দিকে। কিউবায় অবশ্য ঝড় অল্পের উপর দিয়ে গেছে। সেখানে কেটে গিয়েছে ঘূর্ণিঝড়ের বিপদ। কিন্তু, সেদেশে এই ঝড় লক্ষ লক্ষ মানুষ ডুবে গিয়েছে অন্ধকারে। আবহাওয়া বিজ্ঞানীদের পূর্বাভাস মিলে গেলে ক্ষয়ক্ষতি বাড়বে। বুধবার ২৮ সেপ্টেম্বর-ই ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিম উপকূলে আছড়ে পড়ার কথা এই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের। কিউবার অবস্থা দেখার পরে এখন আতঙ্কে কাঁপছেন ফ্লোরিডাবাসী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা


প্রাথমিকভাবে ঝড়বৃষ্টির দাপটে কিউবার পশ্চিমাঞ্চলীয় এক প্রদেশের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়েছিল। পরে ঝোড়ো বাতাসের গতি প্রতি ঘণ্টায় ১২৫ মাইলে পৌঁছয়। কিউবার বিদ্যুতের গ্রিড ভেঙে পড়ে। সেই থেকে গোটা দেশ অন্ধকারে ডুবে। তবে, সেখানে হতাহতের সংখ্যা তুলনায় কম। এখনও পর্যন্ত দু'জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে বহু সংখ্যক ঘরবাড়ির ক্ষতি হয়েছে। ঝড়ের পূর্বাভাস পেয়ে কিউবার সরকার গোটা দেশে ৫৫টি আশ্রয়কেন্দ্র তৈরি করেছিল। ৫০,০০০ মানুষকে নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। তামাক রক্ষার জন্যও বিশেষ পদক্ষেপ করা হয়েছিল। তার পরেও ক্ষতি হয়েছে তামাক ফার্মের। মহামারীর পর থেকে কিউবা অর্থনৈতিক সংকটের মধ্য দিয়েই যাচ্ছিল। তামাক ফার্মগুলি সে দেশের অর্থনীতির পক্ষে গুরুত্বপূর্ণ।


কিউবায় হারিকেনের এই বিপুল ক্ষয়ক্ষতি দেখার পর ফ্লোরিডার বাসিন্দারা আতঙ্কিত। মেক্সিকো উপসাগরে আরও শক্তিশালী হয়ে এটি ক্যাটেগরি ৩ থেকে ক্যাটেগরি ৪ ঝড়ে পরিণত হবে বলে আশঙ্কা। ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিম উপকূলে প্রতি ঘণ্টায় ১৩০ মাইল বেগে আছড়ে পড়তে পারে। ফ্লোরিডায় ঝড়ের মোকাবিলার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। ২৫ লক্ষ মানুষকে নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বাড়ি দোকান ইত্যাদির সামনে বালির বস্তা দিয়ে ব্যারিকেড করা হয়েছে। ফ্লোরিডা জুড়ে বজ্রপাত ও বন্যার সতর্কতা জারি হয়েছে। 


প্রকৃতির খামখেয়ালিপনাই এই ধরনের ঝড়ের জন্য দায়ী। পরিবেশ উষ্ণায়ন ও দূষণের জেরে বিশ্ব জুড়ে পরিবেশ প্রকৃতিতে নানা বিপর্যয় ঘটছে। এই ধরনের হারিকেন ঘটে এসবেরই জেরে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)