নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক আদালতে ফের উঠছে কুলভূষণ যাদবের মামলা। আগামী সপ্তাহেই এ নিয়ে শুনানি হবে। চারদিনের শুনানিতে এই ইস্যুতে ভারত ও পাকিস্তান নিজেদের বক্তব্য তুলে ধরবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ‘লস্করে যোগ দিতেই পাকিস্তান যাচ্ছি’, মার্কিন বিমানবন্দরে গ্রেফতার নিউ ইয়র্কের যুবক


১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে শুনানি। প্রথমদিন নিজেদের বক্তব্য পেশ করার সুযোগ পাবে ভারত। পরদিন পাল্টা বলার সুযোগ দেওয়া হবে পাকিস্তানকে। এটাকে প্রথম রাউন্ডের শুনানি হিসেবে ধরা হচ্ছে।


২০ ও ২১ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় রাউন্ডের শুনানি। প্রথম দিন ভারত বক্তব্য পেশ করবে। দ্বিতীয়দিন নিজেদের কথা বলবে পাকিস্তান।


আরও পড়ুন: প্রকাশ্যে আলিঙ্গন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রী-ছাত্রীকে প্রকাশ্যে চাবুক ইন্দোনেশিয়ায়


কুলভূষণ যাদব ভারতীয় নৌসেনার অফিসার। তাঁকে পাক-গুপ্তচর সংস্থা আইএসআই ইরান থেকে অপহরণ করে। পরে পাকিস্তানের তরফে দাবি করা হয় কুলভূষণ আসলে গুপ্তচর। তাই তাঁকে গ্রেফতার করা হয়েছে।


এই বিষয়টি ভারতের নজরে আসে ২০১৬ সালে। তার পর থেকে কুলভূষণকে কূটনৈতিক সহায়তা দেওয়ার চেষ্টা করছে ভারত। কিন্তু পাকিস্তানের তরফে সেই প্রস্তাব বারবার খারিজ করে দেওয়া হয়েছে।


আরও পড়ুন:


এর প্রতিবাদে আন্তর্জাতিক আদালতে আবেদন করে ভারত। তার পর আন্তর্জাতিক আদালত পাকিস্তানকে কুলভূষণের বিরুদ্ধে আদালতের রায় এখনই কার্যকর না করতে বলেছে। আন্তর্জাতিক আদালতের নির্দেশেই কুলভূষণের মা ও স্ত্রী তাঁর সঙ্গে দেখা করার সুযোগ পান।


এখন দেখার আগামী শুনানিতে ঠিক কী হয়। ভারত কি নিজেদের অভিযোগ প্রমাণ করে পারবে কুলভূষণ যাদবকে? সেই প্রশ্নের উত্তরের অপেক্ষায় গোটা দেশের মতো কুলভূষণের পরিবারও।