নিজস্ব প্রতিবেদন: টিকা জরুরি, নাকি, জরুরি নয়? টিকাই করোনা থেকে বাঁচবার একমাত্র পথ কিনা তা নিয়েও প্রশ্ন অনেক। এই আবহে দুটি ভিন্ন গবেষণা জানিয়ে দিল টিকা চাই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনা টিকা নেওয়ার পর ব্যক্তির শরীরে যে Immunity তৈরি হয়, তা অন্তত এক বছর থাকবেই। এমনকি, গোটা জীবনকাল ধরেও (lifetime) তা রোগ প্রতিরোধে সক্ষম হতে পারে। এমনই বলছে সাম্প্রতিক দুই গবেষণা। বিশ্ব জুড়ে Vaccination শুরু হওয়ার পর থেকেই অনেকে দাবি করেছেন, শরীরে টিকা থেকে তৈরি হওয়া রোগ প্রতিরোধক ক্ষমতা বেশি দিন স্থায়ী হবে না। কিন্তু এই দুটি New Studies-এর জেরে সেই দাবি খারিজ হয়ে যাচ্ছে।


আরও পড়ুন: মুরগির রক্তমাখা পালকের জন্য চিরতরে বাড়ি ছাড়লেন শহরবাসী!


যে রিপোর্ট বলছে, যাঁরা করোনামুক্ত হয়ে টিকা নিয়েছেন, তাঁদের আর দ্বিতীয়বার অর্থাৎ, 'বুস্টার' টিকা নেওয়ার দরকার নেই। কিন্তু যাঁরা  Covid-19 আক্রান্ত না হয়েও টিকা নিয়েছিলেন বা আক্রান্ত হয়েছিলেন অথচ শরীরে সে ভাবে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠেনি, তাঁদের boosterটিকা নিলেও নিতে হতে পারে। 


Nature জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে বলা হচ্ছে, কোভিড আক্রান্তের শরীরে যে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তার একটা ছাপ থেকে যায় সংশ্লিষ্ট ব্যক্তির অস্থি-মজ্জায়, যা প্রয়োজনে অ্যান্টিবডি তৈরি করতেও সক্ষম। 


Biology Research-এর একটি online Site 'BioRxiv' অন্য এক গবেষণায় দাবি করেছে, প্রথমবার আক্রান্ত হওয়ার পর আক্রান্তের শরীরে প্রায় এক বছর ধরে memory B cell-এর শক্তিবৃদ্ধি ঘটে। এর উপর যদি আবার টিকাও নেওয়া হয়, তা হলে শরীরে এক ধরনের যৌথ রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, যা ভাইরাসের বিভিন্ন রকম প্রজাতিকে রুখে দিতে সক্ষম।
 
তবে এ-ও ঠিক, সকলের ক্ষেত্রে একই ধরনের রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হবে না। আর সেই কারণেই টিকা নেওয়া জরুরি।


আরও পড়ুন: অন্যরকম সৌন্দর্য, বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা মিলল Super Blood Moon-এর