জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুদিন আগেই বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ এসেছে ভারতে। তবে দুর্গাপুজোর উপহার নয় বাংলাদেশ জানায়, ভারতের সঙ্গে ব্যবসার সম্পর্কেই ইলিশ রফতানি করেছে। এরপরই সুখবর এল পড়শি দেশের জন্য। বাংলাদেশের জন্য চাল রফতানি শুরু করতে চলেছে ভারত। এক বছর পর ভারত চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল। একইসঙ্গে রফতানির শুল্ক হার ২০ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। তবে বাসমতি চাল আপাতত রফতানি হবে না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Egg-Chicken Price: বদলের বাংলাদেশের বিশ্বাসই হচ্ছে না! মুরগি সস্তা আর ডিম দামি...


২০২৩ সালে এদেশের অভ্যন্তরে চালের সরবরাহ নিশ্চিত করতে রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়াও সে দেশের বাজারে চালের দাম নিয়ন্ত্রণ রাখতে এই ব্যবস্থা নেয়। অন্যদিকে এনডিটিভি জানিয়েছে, চালের ওপর রফতানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে শুধু রফতানিকারকরা লাভবান হবে না। এর সঙ্গে কৃষকরাও লাভবান হবে। এই পদক্ষেপে ফলে কৃষকরা ধান চাষে এবার লাভবান হবে।


 


তথ্য বলছে, ভারতের কম চাল রফতানি এশিয়ান এবং আফ্রিকার চাল আমদানিকারক দেশগুলোকে থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান এবং মিয়ানমারে যেতে বাধ্য করেছে। সীমিত উদ্বৃত্তের মধ্যে হঠাৎ চাহিদা বৃদ্ধির ফলে এই দেশগুলোতে রফতানি মূল্য ১৫ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। ভারত ১৪০টিরও বেশি দেশে চাল রফতানি করে। ভারতীয় বাসমতি ছাড়া অন্য চালের শীর্ষ ক্রেতাদের মধ্যে রয়েছে- বেনিন, বাংলাদেশ, অ্যাঙ্গোলা, ক্যামেরুন, জিবুতি, গিনি, আইভরি কোস্ট, কেনিয়া ও নেপাল। ইরান, ইরাক ও সৌদি আরব প্রধানত ভারত থেকে প্রিমিয়াম বাসমতি চাল কেনে।



আরও পড়ুন, Durga puja in US: পরবাসে পুজোর ফুলও যেন তিলোত্তমার বিচারের অপেক্ষায়


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)