Durga puja in US: পরবাসে পুজোর ফুলও যেন তিলোত্তমার বিচারের অপেক্ষায়

Durga puja in US: প্রবাসীস্বজনবিহীন একলা এই দেশে  বাঙালিরা চাতক পাখির মতো অপেক্ষায় থাকে এই দুর্গাপুজোর কয়েকটি দিনের জন্য। প্রবাসে পুজো একটি উপরি পাওনা, এবারে সেখানকার ‘পাড়ার পুজো’ নামে পরিচিত ভ্যালি বেঙ্গলি কমিউনিটির পুজো তে আসছে  দেশ থেকে আসা জনপ্রিয় বাংলা ব্যান্ড “ক্যাকটাস' আর কিংবদন্তী গায়িকা ঊষা উত্থুপ, বহুল জনপ্রিয় পুজো বেঙ্গলি অ্যাসোসিয়েশন অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার (বিএএসসি নামে পরিচিত) পুজোতে আসছেন শাহরুখের “ছাইয়া ছাইয়া” খ্যাত জনপ্রিয় গায়ক সুখবিন্দর সিং এবং আরও অনেকে। 

Updated By: Oct 2, 2024, 04:51 PM IST
Durga puja in US: পরবাসে পুজোর ফুলও যেন তিলোত্তমার বিচারের অপেক্ষায়

নিবেদিতা হাজরা, লস এঞ্জেলস, মার্কিন যুক্তরাষ্ট্র: তিলোত্তমার মর্মান্তিক মৃত্যু নাড়িয়ে দিয়েছে আপামর বাঙালিকে । হুগলী থেকে হিউস্টন, আসাম থেকে অস্ট্রেলিয়া, কলকাতা থেকে ক্যালিফোর্নিয়ার সমস্ত বাঙালিরা গত দুমাস ধরে দিনে একবার হলেও তিলোত্তমার কথা মনে করেছে, বিচারের আশায় প্রতিদিনের ব্রেকিং নিউজে চোখ রেখে চলেছে , তাই কখন যে তিলোত্তমা প্রত্যেকের ঘরের মেয়ে হয়ে উঠেছে আমরা বুঝে উঠতে পারিনি কেউই। 

আরও পড়ুন- Weather Cyclone Update: আছড়ে পড়বেই ঘূর্ণিঝড়! উত্‍সবের মরশুম কি পণ্ড? বড় আপডেট উপকূলের বাংলায়...

ইতিমধ্যে কৈলাস থেকে ছেলেমেয়ে সমেত আর এক মেয়ের, আমাদের উমা মা এর মর্ত্যে আগমনের সময় হয়ে এসেছে | ভোরের শিউলির মিষ্টি স্নিগ্ধ গন্ধ আকাশে বাতাসে মিশে গেছে, নীল আকাশে পেঁজা তুলোর মতো মেঘেরা ঘরের মেয়ে উমাকে বরণ করার জন্য দু- হাত ছড়িয়ে আহ্বান জানাচ্ছে, কিন্তু ‘হুঁশ’ থাকা মানুষেরা এবারে একটু বিষণ্ণ। কিন্তু তাও দিকে দিকে দুগগা মা এর আসার প্রস্তুতি শুরু হয়েছে, হইচই টা ম্লান অনেকটা, তবু এই মিলনের উৎসব বাঙালির সবচেয়ে বড় উৎসব তাই মায়ের আরাধনা চলছে প্রতিবারের মতোই। 

আরও পড়ুন- Bangladesh: বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের

আমেরিকার প্রবাসী বাঙালিরা অফিসের কাজ সামলে, বাড়ির কাজ সামলে সারাবছর অপেক্ষা করে থাকে এই দু-তিন দিনের জন্য। বর্তমানে আমেরিকোর অর্থনৈতিক মন্দা আর চাকরী বাজারে বিশাল ধাক্কা বিপাকে ফেলেছে প্রচুর ভারতীয়কে , সাথে আছে ইমিগ্রেশন-ভিসার জটিলতা। তাই এই পুজো আবহাওয়াতেও অনেক প্রবাসী বাঙালিও চিন্তিত। কিন্তু তাও প্রবাসীস্বজনবিহীন একলা এই দেশে  বাঙালিরা চাতক পাখির মতো অপেক্ষায় থাকে এই দুর্গাপুজোর কয়েকটি দিনের জন্য । কখনও একই এলাকার বেশ কয়েকটি পুজো আলাদা আলাদা সপ্তাহশেষে হওয়ায়, প্রবাসী বাঙালিরা “এক্সটেন্ডেড পুজোর” নির্যাস টুকুও উসুল করে নিতে চায় চেটেপুটে। যেমন এবছর লস অ্যাঞ্জেলস আর লস অ্যাঞ্জেলসের আশেপাশে এলাকার সবকটি পুজোই অক্টোবর মাসের বিভিন্ন সপ্তাহে পড়েছে।

আরও পড়ুন- Iran Attacks Israel: ইরানের মিসাইল হামলায় কেঁপে উঠল ইজরায়েল, বড় ভুল করে ফেলেছে তেহরান, হুমকি নেতানিয়াহুর

প্রবাসী বাঙালিদের কাছে প্রবাসে পুজোর একটি উপরি পাওনা দেশ থেকে আসা জনপ্রিয় শিল্পীদের প্রোগ্রাম দেখার সুযোগ। এবারে এখানকার ‘পাড়ার পুজো’ নামে পরিচিত ভ্যালি বেঙ্গলি কমিউনিটির পুজো তে আসছে জনপ্রিয় বাংলা ব্যান্ড “ক্যাকটাস” আর কিংবদন্তী গায়িকা ঊষা উত্থুপ, বহুল জনপ্রিয় পুজো বেঙ্গলি অ্যাসোসিয়েশন অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার (বিএএসসি নামে পরিচিত) পুজোতে আসছেন শাহরুখের “ছাইয়া ছাইয়া” খ্যাত জনপ্রিয় গায়ক সুখবিন্দর সিং । আরও একটি নামকরা পুজো , দক্ষিনীর পুজোতে পারফর্ম করতে আসছেন ‘বলিউডি’ রিচা শর্মা । এখানকার ভারত সেবাশ্রম সঙ্ঘে দূর্গাপুজো হয় সমস্ত নিয়ম মেনে ভারতীয় সময় অনুযায়ী । লস অ্যাঞ্জেলেস শহরে বাংলাদেশী হিন্দুরা একটি পুজো করেন যা ‘বেঙ্গলি হিন্দু অ্যাসোসিয়েশন অফ লস অ্যাঞ্জেলস’ নামে পরিচিত, এই পুজোর আন্তরিকতা আড়ম্বর কি ছাপিয়ে যায়। 

আরও পড়ুন-   Durga puja in Berlin, German: বার্লিনের মাটি-তেও এবার 'শক্তি'ই ভরসা।

সারা বছর হাত পোড়ানো একঘেয়ে রান্না কে বাই বাই জানিয়ে খাবারে ডুব দিয়ে স্বাদবদল করতে চায় প্রবাসীরা, দেশ থেকে ট্রলি ভর্তি করে নিয়ে আসা গাদোয়াল-কাঞ্জীভরম-পাঞ্জাবি গুলোকে সদগতি করার জন্য আর নিজেদের আবার কর্মব্যস্ততাতে ছুঁড়ে ফেলের আগে একটু ফুরফুরে মেজাজের আশায় সে পরবাসে অপেক্ষা করে থাকে পুজোর এই দিনগুলোর জন্য, সারাবছর লড়াই করার প্রাণশক্তি সঞ্চয় করে নেওয়ার আশায়। পুরোহিত মশাই এর নিষ্ঠাভরে ‘ওঁ সর্বমঙ্গল মঙ্গল্যে শিবে সবার্থ সাধিকে , শরণ্যে ত্রন্ব্যকে গৌরী নারায়ণী নমস্তুতে’ মন্ত্র উচ্চারণের সময় কিংবা অষ্টমীর অঞ্জলীর ফুল গুলো মায়ের পায়ে ছোঁয়ানোর সময় নিজেদের বাবা-মা-সন্তানদের শুভকামনার সাথে সাথে আমরা যেনও সব্বাই একবার হলেও তিলোত্তমার মুখটা মনে করি, মায়ের কাছে সর্বশক্তি দিয়ে একবার প্রার্থনা করি যাতে অশুভ শক্তির বিনাশ হয় , অন্ধকার কেটে যাক, দোষীদের এমন দৃষ্টান্তমূলক শাস্তি হোক যাতে আর কোনো বাবা মা এর কোল খালি না হয়, যাতে আর কোনো তিলোত্তমা কে পৃথিবী ছেড়ে এমন ভাবে যেতে না হয়, তবেই হবে নারীশক্তির প্রকৃত উদযাপন । 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.