নিজস্ব প্রতিবেদন: রাশিয়া পূর্ব ইউক্রেনের ডোনেৎসক এবং লুগানসককে ‘স্বাধীন’ ঘোষণা করার পর ফের বাড়ল উত্তেজনা। ইউক্রেন-রাশিয়া সংক্রান্ত জরুরি বৈঠকে রাষ্ট্রসংঘকে ইউক্রেন জানায়  "আমরা রাশিয়াকে আলোচনার টেবিলে আসার দাবি জানাচ্ছি। ইউক্রেনের ভূখণ্ডে অতিরিক্ত রাশিয়ান দখলদারী ও সেনা মোতায়েনের আদেশের নিন্দা জানাচ্ছি। অবিলম্বে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানাই।" এই অশান্ত পরিস্থিতিতে এবার ইউক্রেনে অবস্থিত ভারতীয় পড়ুয়াদের দেশে ফিরে আসতে নির্দেশ দিল ভারতীয় দূতাবাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দূতাবাসের তরফে বলা হয়েছে, "ইউক্রেনে মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যে সকল পড়ুয়ারা পড়ছেন তাঁদের অবিলম্বে দেশে ফিরে আসতে অনুরোধ করা হচ্ছে। অনলাইনে ক্লাস হবে কি না, হলেও কবে থেকে তা শুরু হবে এসব ভেবে দেরি না করে যত দ্রুত সম্ভব দেশে ফিরে আসুক পড়ুয়ারা। ইতিমধ্যেই ভারতীয় শিক্ষার্থীদের জন্য প্রক্রিয়াকে সুগম করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিযুক্ত করা হয়েছে।"


ইউক্রেনে যে কোনও মুহূর্তে হামলা চালাতে পারে রাশিয়া। পরিস্থিতির কথা মাথায় রেখে ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের সে দেশ ছাড়তে বলেছে ভারত। রবিবারই জারি হয়েছে নির্দেশিকা। সেখানে বলা হয়েছে, ইউক্রেনে যেভাবে পরিস্থিতি উত্তেজক ও অনিশ্চিত হয়ে উঠছে তাতে ভারতীয় নাগরিক ও সেখানে পাঠরত পড়ুয়াদের উচিত আপাতত ইউক্রেন ছেড়ে চলে আসা। ভারতীয়দের সেখান থেকে ফেরানোর জন্য চাটার্ড ফ্লাইট চালু করা হয়েছে।


মঙ্গলবারই সেখান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে উড়েছে এয়ার  ইন্ডয়ার বিশেষ বিমান। আরও দুটি বিমান রওনা দেওয়ার কথা রয়েছে ২৪ এবং ২৬ ফেব্রুয়ারি। এই বিষয়ে জরুরি ভিত্তিতে যোগাযোগ করতে বিদেশ মন্ত্রক ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে। এই ফ্লাইটে জায়গা পেতে বুক করা যায় বুকিং এয়ার ইন্ডিয়ার বুকিং অফিস, ওয়েবসাইট, কল সেন্টার এবং অনুমোদিত ট্রাভেল এজেন্টের মাধ্যমে। 


আরও পড়ুন, মৃতের দেহাবশেষ-সহ ৩ হাজার টন জঞ্জাল ব্রিটেনে পাঠাল শ্রীলঙ্কা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)