জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার হিজবুল্লার শক্তঘাঁটি দক্ষিণ ও পূর্ব লেবাননে প্রায় ৩০০টি ঘাঁটিতে আঘাত হানে ইজরায়েল। আর তাতে মৃতের সংখ্যা ছুঁল প্রায় ৫০০-এর কাছাকাছি। আগে হুঁশিয়ারি দিয়ে ইজরায়েল জানিয়েছিল, লেবাননের যে সব বাড়িতে ইরান সমর্থিত হিজবুল্লা জঙ্গিরা অস্ত্র লুকিয়ে রেখেছে, সেখান থেকে যেন বেরিয়ে আসেন সাধারণ মানুষ। এরপরই লেবাননের ওপর হামলা চালায় ইজরায়েল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Mankameshwar Temple: বাইরে থেকে কোনও কেনা 'প্রসাদ' নয়, যোগীরাজ্যের মন্দিরে...


গাজায় হামাসদের উপর ইজরায়েলের হামলায় উত্তপ্ত পুরো মধ্যপ্রাচ্য। এর মধ্যে লেবাননে হিজবুল্লার বিরুদ্ধে এই লড়াই উদ্বেগ বাড়িয়েছে বিশ্বের। কয়েকদিন আগেই হিজবুল্লাকে হুঁশিয়ারি দিয়ে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়ভ গ্যালান্ট জানিয়েছিলেন, "যুদ্ধ নয়া মোড় নিয়েছে, হিজবুল্লাকে এর মুল্য চোকাতে হবে।" ইজরায়েল জানিয়েছিল তাদের নাগরিকদের বাঁচাতে তারা যে কারোর উপর হামলা করতে পারে। ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, লেবাননে এই হামলায় ১২০০-এরও বেশি মানুষ আহত হয়েছে এবং এই হামলা গত ২০ বছরে সবথেকে মারাত্মক। লেবানন জানিয়েছে, ইসরায়েলি হামলায় ৪৯২ জন নিহত হয়েছেন এখনও পর্যন্ত। লেবানন জানিয়েছে এই হামলায় হতাহতদের মধ্যে "শিশু, মহিলা এবং প্যারামেডিক"-দের সংখ্যাই বেশি। 


এদিকে হিজবুল্লার ডেপুটি চিফ পাল্টা হুমকি দিয়ে বলেছিলেন, ইজরায়েলকে এর দাম চোকাতে হবে। পাল্টা হামলা চালিয়েছে হিজবুল্লাও। তারা ইজরায়েলের উপর ১০০টিরও বেশি রকেট ছুড়েছে। এই উত্তপ্ত পরিস্থিতিতে দুদিনের জন্য সমস্ত স্কুল বন্ধ করে দিয়েছে লেবাননের প্রশাসন। গত ১১ মাস ধরে হিজবুল্লা গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষ চলছে ইজ়রায়েলের। সে দেশে হামলা চালিয়েছিল প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। তাদের সমর্থন জানায় হিজবুল্লাও। তার পর থেকেই শুরু হয় সংঘর্ষ। ফল ভুগছেন সাধারণ মানুষ। অন্যদিকে, এই পরিস্থিতিতে আমেরিকায় প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আব্বাসের সঙ্গে বৈঠকের কথা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় মোদী লেখেন, "প্যালেস্টাইনের জনগণের সঙ্গে দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে আরও জোরদার করার বিষয়ে কথা হয়েছে সে দেশের প্রেসিডেন্টের সঙ্গে।"


আরও পড়ুন, Badlapur: এনকাউন্টারই দস্তুর বিজেপি-রাজ্যে, এবার গুলিতে উড়ে গেল বদলাপুরের 'বর্বর'!


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)