Mankameshwar Temple: বাইরে থেকে কোনও কেনা 'প্রসাদ' নয়, যোগীরাজ্যের মন্দিরে...

Uttarpradesh: মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, কেবল মাত্র বাড়়ি থেকে বানিয়ে আনা প্রসাদ কিংবা শুধুমাত্র ফল অর্পণ করা যাবে মন্দিরের পুজোয়। তিরুপতি মন্দিরে প্রসাদের ঘটনার জেরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: Sep 24, 2024, 10:33 AM IST
 Mankameshwar Temple: বাইরে থেকে কোনও কেনা 'প্রসাদ' নয়, যোগীরাজ্যের মন্দিরে...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে ঘি নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। লাড্ডু পরীক্ষায় দেখা গিয়েছে এর মধ্যে গরুর চর্বি, মাছের তেল ছাড়াও রয়েছে পাম তেল। তারই জেরে এবার সতর্কতা জারি অন্যান্য মন্দিরগুলিতেও। লখনউয়ের মনকামেশ্বর মন্দিরে বাইরে থেকে কিনে আনা 'প্রসাদ' নিয়ে ঢোকা যাবে না, এমনই সিদ্ধান্ত জারি মন্দির কর্তৃপক্ষের।

আরও পড়ুন, Badlapur: এনকাউন্টারই দস্তুর বিজেপি-রাজ্যে, এবার গুলিতে উড়ে গেল বদলাপুরের 'বর্বর'!

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, কেবল মাত্র বাড়়ি থেকে বানিয়ে আনা প্রসাদ কিংবা শুধুমাত্র ফল অর্পণ করা যাবে মন্দিরের পুজোয়। তিরুপতি মন্দিরে প্রসাদের ঘটনার জেরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে মন্দিরের 'গর্ভ গৃহ'-এর বাজার থেকে প্রসাদ কেনায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। মন্দিরের মোহান্ত দিব্য গিরি জানিয়েছেন, 'মন্দিরের স্বচ্ছতা ও পবিত্রতা বজায় রাখার জন্য, আমরা ভক্তদের অনুরোধ করেছি, তারা যেন শুধুমাত্র ঘরে বানানো ক্ষীর বা হালুয়া জাতীয় প্রসাদ নিয়ে আসে।' মন্দির কর্তৃপক্ষ স্থানীয় জেলাশাসকের কাছে এই বিষয়ে একটি স্মারকলিপি জমা করে। অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরের প্রসাদ নিয়ে মনকামেশ্বর মন্দির কর্তৃপক্ষের বক্তব্য, "এই অপরাধের ক্ষমা হয় না।"

পাশাপাশি, অন্যান্য মন্দিরের প্রসাদ নিয়েও চর্চা শুরু হয়েছে। উত্তরপ্রদেশের মথুরা, বৃন্দাবন ও গোবর্ধনে মন্দির সংলগ্ন একাধিক দোকান থেকে প্রসাদী প্যাঁড়ার নমুনা সংগ্রহ করা হয়েছে পরীক্ষার জন্য। সমাজবাদী পার্টির সাংসদ ডিম্পল যাদবের সন্দেহ, বৃন্দাবনের প্যাঁড়ায় সঠিক গুণমানের খোয়া ব্যবহার হচ্ছে না। তার পরেই উত্তরপ্রদেশের অন্যান্য মন্দিরগুলিতে প্রসাদের মান যাচাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। উত্তরপ্রদেশ ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অ্যাসিস্ট্যান্ট কমিশনার ধীরেন্দ্র প্রসাদ সিং সংবাদমাধ্যমে বলেন, গত দুদিন ধরে মথুরার কৃষ্ণ জন্মভূমি মন্দির, বৃন্দাবনের ঠাকুর বাঁকে বিহারি মন্দির ও গোবর্ধনের দান গতি মন্দিরের প্রসাদের স্যাম্পল সংগ্রহ করা হচ্ছে। তিরুপতির লাড্ডুতে যে চর্বি রয়েছে অভিযোগ ওঠার পর উত্তর প্রদেশের মন্দিরগুলিতেও প্রসাদ পরীক্ষা করে দেখা হচ্ছে। প্রসাদ বলে যা বিলি করা হচ্ছে তার মধ্যে কোনও ভেজাল রয়েছে কিনা ল্যাবরেটরিতে পরীক্ষা করার পরই বোঝা যাবে।

উল্লেখ্য, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু অভিযোগ করেছিলেন, যে পূর্ববর্তী ওয়াইএসআরসিপি সরকারের আমলে তিরুপতির লাড্ডু তৈরিতে নিম্নমানের উপাদান এবং পশুর চর্বি ব্যবহার করা হয়েছিল। অন্ধ্রের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর গুরুতর অভিযোগের পরে, জাতীয় দুগ্ধ উন্নয়ন পর্ষদের পরীক্ষার রিপোর্ট নিশ্চিত করেছে যে বিখ্যাত মন্দিরে পাওয়া লাড্ডুগুলি ভেজাল ছিল। তাদের মধ্যে গরুর চর্বি এবং মাছের তেল সহ অনেক দূষিত পদার্থ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন, Viral Video: এ কী হাল স্পাইডারম্যানের! রাস্তায় বসে শেষমেশ ভিক্ষা চাইতে...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.