জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী দু-তিন দিনের মধ্যেই বর্ষা বিদায় নিতে চলেছে বাংলা থেকে। বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আপাতত আর ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে। তবে কয়েক দিনের মধ্যেই দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে একটি হালকা নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। ফলে সেই নিম্নচাপের ফলে রাজ্যে বৃষ্টি হতে পারে কিনা সেটাই দেখার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সম্পত্তির লোভে বাবা-মাকে খুন! প্রতিবেশীদের চাপে গ্রেফতার ছেলে-বৌমা


বাংলাদেশ আবহাওয়া  দফতরের তরফে বলা হয়েছে, দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছিল, সেটি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে লঘুচাপে পরিণত হতে পারে। এটা ভারত হয়ে অতিক্রম করতে পারে। পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অবশিষ্টাংশও বিদায় হতে পারে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও-কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।


এদিকে, আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দুদিনের মধ্যে বর্ষাবিদায়-পর্ব শুরু হতে চলেছে রাজ্যে। পুজোর পরেই আবহাওয়ার পরিবর্তন। সামনের সপ্তাহেই শুষ্ক আবহাওয়ার শুরু। দার্জিলিং-সহ পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এ সপ্তাহের শেষের দিকে দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এখনও জলীয়বাষ্প বাতাসে থাকায় কিছুটা অস্বস্তি থাকবে।


রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। শুষ্ক আবহাওয়া দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। ঝাড়খন্ড ও বিহার-সংলগ্ন জেলাগুলিতে শুষ্ক আবহাওয়ার প্রভাব বেশি। আপাতত ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। মূলত পরিষ্কার আকাশ, কখনো আংশিক মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে কোনো‌ কোনো জেলার দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা থাকবে। কার্নিভালের দিন মঙ্গলবার থেকে ফের হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। কলকাতা হাওড়া হুগলি উত্তর দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলি থেকে বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়ায় থাকবে।


রবিবার থেকে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আবহাওয়ার পরিবর্তন। শুষ্ক আবহাওয়ার শুরু। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে। উত্তরবঙ্গে কোথাও পরিষ্কার আকাশ কোথাও বা আংশিক মেঘলা আকাশ। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি-- এই পাঁচ জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এ সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির পরিমাণ কম থাকবে। তবে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকবে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)