ওয়েব ডেস্ক : ৩ বছরেও মিলল না ধ্বংসাবশেষ। কোথায় কোন অতলে যেন অদৃশ্য হয়ে গেল! মিলল না বহু প্রশ্নের উত্তর। যেগুলোর উত্তর আর কোনওদিন মেলাও সম্ভব নয়। 'ক্লোজড চ্যাপ্টার' হয়ে গেল  নিখোঁজ MH370-এর খোঁজ। যে গুটিকতক প্রশ্নের উত্তর মিলল, সেগুলিও খুব একটা সন্তোষজনক নয়। বারমুডা ট্রায়াঙ্গাল রহস্যের পর MH370 নিখোঁজ রহস্য। ইতিহাসে যা লেখা থাকবে, 'গ্রেটেস্ট অ্যাভিয়েশন মিস্ট্রি' নামেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৪-র ৮ মার্চ। অভিশপ্ত সেই দিনটা। কুয়ালা লামপুর থেকে বেজিং যাওয়ার জন্য ওড়ে মালয়শিয়া এয়ারলাইন্সের MH370। কিন্তু মাঝপথে হঠাত্ই ATC-র সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন। মাঝ আকাশ থেকেই ২৩৯ জন যাত্রীকে নিয়ে গায়েব হয়ে যায় অভিশপ্ত MH370। শুরু হয় খোঁজ..খোঁজ। সাগরের অতল চিরে ফেলে তল্লাশি চলে টানা ৩ বছর। কিন্তু পণ্ডশ্রম। নিখোঁজ বিমানের কোনও ধ্বংসাবশেষই মেলেনি। অবশেষে বন্ধ করে দেওয়া হল নিখোঁজ বিমানের খোঁজ।


অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে দুর্গম সমুদ্রে চলছিল খোঁজ। ১ লাখ ২০ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে চলে খোঁজ। খোঁজাখুঁজিতে ইতিমধ্যেই ব্যয় হয়েছে ১৬০ মিলিয়ন ডলার। কিন্তু নিট ফল জিরো। অস্ট্রেলিয়ার জয়েন্ট এজেন্সি কোঅর্ডিনেশন সেন্টারের তরফে জানানো হয়েছে, নিখোঁজ বিমানের খোঁজ পেতে সবরকম চেষ্টা করা হয়। উন্নততর বিজ্ঞান থেকে কাটিং-এজ প্রযুক্তি, মডেলিং-এর সেরা সেরা মাথা এই তদন্তে হাত লাগিয়েছিল। কিন্তু তিন বছর পর অস্ট্রেলিয়া, মালয়শিয়া ও চিন সরকার সর্বসম্মতভাবেই খোঁজ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।


আরও পড়ুন, পৃথিবীতে একমাত্র দেশ যার রাজধানী নেই!


চলুন ঘুরে আসি বরফের দেশে!


বিশ্বে প্রথম, এই বিমানে ৩৫,০০০ ফুট উচ্চতায় মিলবে হাই স্পিড Fly-Fi