নিজস্ব প্রতিবেদন: সামনের নভেম্বরেই মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। কিন্তু কথা হবে কি? এটাই এখন লাখ টাকার প্রশ্ন।
২০১৭ সালেও জি-২০ বৈঠকে সামিল হয়েছিলেন দুই দেশের প্রধান। কিন্তু আলাদা করে কোনও বৈঠক হয়নি। এবারও নভেম্বরে সৌদি আরবে বসবে জি-২০ বৈঠক। সামিল হওয়ার কথা দুজনেরই। এবারও কি ২০১৭ এর পুনরাবৃত্তি, নাকি দুজনের বৈঠকের মাধ্যমে কূটনৈতিক সম্পর্কের উন্নতি! উত্তর অজানা, উত্তর দেবে সময়। তবে আন্তর্জাতিক স্তরেও যে এই প্রশ্ন বহুল চর্চিত তা না বললেই নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: সারা বিশ্বে করোনার বলি ৪ লক্ষ ৭৫ হাজার, ১ কোটি আক্রান্ত স্রেফ সময়ের অপেক্ষা!


গত ১৫ জুন ভারত ও চিনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর ফুঁসছে গোটা দেশ। সারা দেশে চিনা পণ্য বয়কটের জোরাল ডাক উঠেছে। কিন্তু অবশেষে দুই দেশের মধ্যে সামরিক আলোচনার পর গালওয়ান থেকে সেনা সরানোয় সম্মতি দিয়েছে দুই দেশ। কিন্তু কূটনৈতিক সম্পর্কে ঠিক কতটা পরিবর্তন এল?
দেশের প্রতিরক্ষা মন্ত্রী মস্কো উড়ে গিয়েছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতে। সেখানেই থাকবেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেঙ্গে। তাহলে কি সেখানে বৈঠক করবেন দুজনে?না সে বিষয়ে নেতিবাচক সুর মিলেছে রাজনাথ সিংয়ের কাছ থেকেই।
 অতএব পাখির চোখ জি-২০ সম্মোলন। গালওয়ান সংঘর্ষের বছর কাটতে না কাটতেই সামনা সামনি থাকবেন দুই দেশের প্রধান। কিন্তু ফের একই প্রশ্ন, দেখা তো হবে আলোচনা হবে কি?