জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর এই দিনে বিশ্ব জুড়ে 'নেলসন ম্যান্ডেলা ডে' পালিত হয়। ২০০৯ সালেই প্রথম রাষ্ট্রসংঘ ১৮ জুলাই দিনটিকে নেলসন ম্যান্ডেলা ডে ঘোষণা করেছিল। তার পরে থেকে এটি চলে আসছে। এমন আশ্চর্য ব্যতিক্রমী প্রেরণাদায়ক এক মানুষকে শ্রদ্ধা জানানোর জন্যই এভাবে তাঁর নামে একটি দিন উৎসর্গ করার কথা ভাবা হয়েছিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্ণবৈষম্যের বিরুদ্ধে নেলসন ম্যান্ডেলার লড়াই বিশ্বের ইতিহাসে ঢুকে পড়েছে এবং তা কিংবদন্তির পর্যায়ে পৌঁছে গিয়েছে। তিনিই দক্ষিণ আফ্রিকার প্রথম প্রেসিডেন্ট। ১৯৯৪ থেকে ১৯৯৯-- এই সময়-পর্ব জুড়ে নেলসন ম্যান্ডেলা পিছিয়ে-থাকা দক্ষিণ আফ্রিকায় নতুন দিনের ঢেউ এনেছিলেন। 
ম্যান্ডেলাই সে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপুরুষ। এবং তিনিই সম্পূর্ণ গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার মধ্যে প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট হন।


তাঁর গোটা জীবনটাই প্রেরণামূলক। ম্যান্ডেলা নিজেও চাইতেন প্রত্যেকে দায়িত্ব নিক, প্রত্যেকে আরও ভাল পৃথিবী গড়ুক, প্রত্যেকেই তাঁর চারপাশে বদল আনুক। তা হলেই নতুন মুক্ত সুন্দর এক দেশ গড়ে উঠবে। যেখানে সকলেই মুক্ত সুন্দর বৈষম্যহীন এক ব্যক্তিগত জীবন যাপন করবে পারবে।


নোবেল পুরস্কার-সহ সারা জীবনে তিনি ২৫০টিরও বেশি পুরস্কার পেয়েছেন।    


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Viral: ঠিক যেন দিওয়ার, বুলেট ঠেকিয়ে সেনার প্রাণ বাঁচাল আইফোন