নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাসখানেক আগেই H-1B ভিসার বিষয়টি সামনে আনল ট্রাম্প প্রশাসন। কারণ ট্রাম্প সরকারের দাবি মতো বিদেশের দক্ষ কর্মীদের এই ভিসা দেওয়ার ফলে দেশ কাজ হারাচ্ছিলেন অন্তত ৫ লাখ মার্কিনি।  সেই জায়গাটাতেই ভোটের মুখে ঘা দিলেন ট্রাম্প।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'মোদীজি কাপুরুষ, কংগ্রেস ক্ষমতায় থাকলে ১৫ মিনিটে চিনকে ভারতের ভূখণ্ড থেকে তাড়িয়ে দিত'


মঙ্গলবার দেশের নতুন কড়া H-1B ভিসা নীতি ঘোষণা করল ট্রাম্প প্রশাসন। সেখানে বিদেশিদের ওই ভিসা পাওয়ার ক্ষেত্রে প্রবল অসুবিধায় পড়়তে হবে। পাশাপাশি ট্রাম্প সরকারের দাবি মতো মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য তা ভালো হবে। ক্ষমতায় আসার পর এই ভিসা নিয়ে সরব হয়েছিলেন ট্রাম্প।


প্রতি বছর বিদেশের দক্ষ প্রযুক্তি কর্মীদের ৮৫,০০০ H-1B ভিসা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এদের সত্তর শতাংশই পায় ভারতীয়রা। ফলে ভারতের প্রযুক্তিকর্মী ও কোম্পানিগুলি এতে প্রবল ক্ষতির সম্মুখীন হবে। দেশের হোমল্যান্ড সিকিউরিটি-র সেক্রেটারি কেন কুশিনেলি জানিয়েছেন, ওই নতুন ভিসা নিয়মের ফলে কমপক্ষে এক তৃতীয়াংশ H-1B ভিসা আবেদনকারী বাতিল হবেন।


আরও পড়ুন-লরি থেকে করোনা ছড়াল ঝাড়গ্রামে, অনুমান মুখ্যমন্ত্রীর


জানা যাচ্ছে


নতুন ভিসা নীতির ফলে বিশেষভাবে দক্ষ কর্মী-র সংজ্ঞাটাই বদলে যাবে।


প্রযুক্তি কোম্পানিগুলিতে প্রমাণ করতে হবে H-1B ভিসা কর্মীর প্রয়োজন আছে।


উল্লেখ্য, ২০১৯-২০ আর্থিক বছরের একটি হিসেব অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে H-1B ভিসা নিয়ে কাজ করেন ১.৩ লাখ ভারতীয়।  প্রতিবছরে যে ৮৫,০০০ H-1B ভিসা দেওয়া হয় তার বেশিরভাগটাই পায় ভারতীয়রা।