নিজস্ব প্রতিবেদন: সেমি-অটোমেটিক্স ও অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ করার ঘোষণা করল নিউজিল্যান্ড সরকার। বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কয়েকদিন আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একটি মসজিদে জঙ্গি-হামলা হয়। এক বন্দুকবাজ ওই হামলা চালায়। নিহত হন প্রায় ৫০ জন। নিহতদের মধ্যে পাঁচজন ভারতীয়ও রয়েছেন।


তার পরই নিউজিল্যান্ডের অস্ত্র-আইনকে আরও কড়া বানানো হল সেদেশের সরকারের তরফে। ১১ এপ্রিলের মধ্যেই ওই আইন কার্যকর করা হবে। নতুন ওই আইনেই সেমি-অটোমেটিক্স ও অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ করে দেওয়া হল।


আরও পড়ুন: নিউ জিল্যান্ডের মসজিদে গুলি চালনায় গ্রেফতার ৪, হামলায় জড়িত এক অস্ট্রেলিয়ার নাগরিক


একই সঙ্গে যে ধরনের যন্ত্রাংশ দিয়ে ওই রাইফেলের ক্ষমতা বাড়ানো হত, শক্তিশালী যে ম্যাগাজিন ব্যবহার করা হত, সেগুলিও নিষিদ্ধ করা হল বলে জানা গিয়েছে।


সেদিনের হামলায় এক অস্ট্রেলীয় নাগরিক-সহ বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। হামলায় জড়িত সন্দেহে ধরা পড়েছে একজন নাবালকও।


আরও পড়ুন: নিউ জিল্যান্ডের মসজিদে জঙ্গি হামলায় নিহত ৫ ভারতীয়, মৃতের সংখ্যা বেড়ে ৫০


সেদিনের হামলায় বরাতজোরে বেঁচে যায় বাংলাদেশ ক্রিকেট দল। হামলার পর দিন ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। ম্যাচের আগের দিন তাই অনুশীলন সেরে হেগলে পার্কের মসজিদে নমাজের জন্য যাচ্ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। তাঁরা ঢোকার কিছুক্ষণ আগেই হামলা শুরু হয়। ফলে তাঁরা বেঁচে যান।