নিজস্ব প্রতিবেদন: ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি (Nicolas Sarkozy) কারাদণ্ডের মুখোমুখি দাঁড়িয়ে আছেন। ২০১২ সালের নির্বাচনের প্রচারে অর্থ সাহায্যের বিষয়ে একটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। ৭ মাস আগেও তিনি একটি দুর্নীতি এবং প্রভাব খাটানর মামলায় অভিযুক্ত হয়েছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট সারকোজি মে-জুন বিচারের সময় নিজের অন্যায়কে অস্বীকার করেছেন। সোশালিস্ট ফ্রাঁসোয়া ওলাঁদের (Francois Hollande) কাছে নির্বাচনে হারার সময়ে তিনি অনুমোদিত সর্বোচ্চ ২২.৫ মিলিয়ন ইউরোর দ্বিগুন খরচ করেছেন বলে অভিযোগ। প্রসিকিউটররা ছয় মাসের জেল, পাশাপাশি ছয় মাসের সাসপেন্ডেড সাজা এবং ৩,৭৫০ ইউরো জরিমানার আবেদন জানিয়েছেন। 


৬৬ বছর বয়সী সারকোজি দুর্নীতি ও অন্য মামলায় প্রভাব বিস্তারের জন্য দোষী সাব্যস্ত হওয়ার পর বৃহস্পতিবার এই রায় দে ফ্রান্সের আদালত। তাকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল এবং দুই বছরের সাসপেন্ডেড সাজা দেওয়া হয়েছিল যদিও সেই মামলায় বর্তমানে মুক্ত। প্রচারের আর্থিক দুর্নীতির মামলায় আইনজীবীরা বলেছেন সারকোজি ২০১২ সালের নির্বাচনের কয়েক সপ্তাহ আগেই জানতেন যে তার খরচ - যা ফরাসি আইনে কঠোরভাবে সীমাবদ্ধ - সর্বোচ্চ সীমার কাছাকাছি পৌঁছে গেছে। তার বিরুদ্ধে আরও অভিযোগ করা হয়েছে যে তার অ্যাকাউন্ট্যান্টদের কাছ থেকে অর্থের বিষয়ে সতর্ক করে আসা দুটি নোট তিনি উপেক্ষা করেন। 


আরও পড়ুন: Pakistan: পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবিরোধী অভিযানে ভারতীয় সেনা, এবার সঙ্গী চিনও 


তার শুনানির সময়, সারকোজি আদালতকে বলেন যে অতিরিক্ত অর্থ তার প্রচারে খরচ হয়নি, তার পরিবর্তে অন্য মানুষকে ধনী করতে সাহায্য করেছে। তিনি কোন রকম "প্রতারণামূলক অভিপ্রায়" অস্বীকার করেছেন। তিনি আরও জোর দিয়ে বলেছেন যে তিনি দৈন্যন্দিন কাজ পরিচালনা করেন না কারণ এটি করার জন্য তার একটি দল ছিল এবং তাই ব্যয়ের পরিমাণের জন্য তাকে দায়ী করা যায় না। 


প্রাক্তন প্রেসিডেন্ট ছাড়াও আরও ১৩ জনের বিরুদ্ধে শুনানি হয়। তাদের বিরুদ্ধে তাদের বিরুদ্ধে জালিয়াতি, বিশ্বাস ভঙ্গ এবং অবৈধ প্রচারের অর্থ সংগ্রহে জড়িত থাকার অভিযোগ রয়েছে। সারকোজি ২০১৭ সালে সক্রিয় রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন। কিন্তু এখনও পর্দার পেছন থেকে ফ্রান্সের রাজনৈতিক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। জানা গেছে আগামী বছর ফ্রান্সের নির্বাচনের আগে তিনি কনসারভেটিভ দলের প্রার্থী নির্বাচন করার প্রক্রিয়ার সঙ্গে জড়িত। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)