জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার নোবেল পুরস্কার এসে গেল অর্থনীতির জন্যও। ২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ড্যারন এসমগলু, সাইমন জনসন এবং জেমস এ. রবিনসন। কেন এই ত্রয়ী জিতে নিলেন এই পুরস্কার? প্রতিষ্ঠানগুলি কীভাবে গঠন করা হয়, সমৃদ্ধির উপর তা কী প্রভাব ফেলে-- সেসব নিয়ে তন্নিষ্ঠ গবেষণার জন্য এই পুরস্কারে ভূষিত হয়েছেন তাঁরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Oil Price Jumps: দুঃসংবাদ! উৎসবের পরেই জ্বালানি তেলের দাম আকাশ ছোঁবে! ১ লিটার পেট্রোলের দাম হবে... 


আজ, সোমবার (১৪ অক্টোবর) বিকেল নাগাদ দ্য রয়াল সুইডিশ একাডেমি অব ইকনমিক সায়েন্সের সভাপতি পিটার ফ্রেডরিকসন অর্থনীতিতে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন। 


গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। আলফ্রেড নোবেল তাঁর উইলে নোবেল পুরস্কারের জন্য অর্থনীতির নাম উল্লেখ করে যাননি। তবে পরবর্তী কালে অর্থনীতিশাস্ত্রের ক্রমবর্ধমান গুরুত্বের কথা বিচার করে সুইডিশ রিক্স ব্যাংকের সৌজন্যে আলফ্রেড নোবেলের স্মরণে অর্থনীতিতে ভেরিজ রিক্সবাঙ্ক প্রাইজ শীর্ষক পুরস্কার প্রবর্তিত হয় ১৯৬৮ সালে। পুরস্কারটি নোবেল পুরস্কারের সমমর্যাদার হওয়ায় এটি অর্থনীতিতে নোবেল পুরস্কার নামে পরিচিতি পেয়েছে।


গত বছর অর্থনীতিতে এই পুরস্কার পেয়েছিলেন মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন। নারী শ্রমবাজারের ফলাফল সম্পর্কে জ্ঞানবৃদ্ধিতে অবদানের জন্য এই সম্মান পেয়েছিলেন তিনি।


এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতলেন জন জে. হপফিল্ড এবং জিওফ্রে ই. হিন্টন। কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাহায্যে মেশিন লার্নিংকে সক্ষম করে এমন মৌলিক আবিষ্কার এবং উদ্ভাবনের জন্য এই পুরস্কারে ভূষিত হলেন তাঁরা। মঙ্গলবার সুইডেনের স্টকহোম থেকে এ বছরের পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। নোবেল পুরস্কার ঘোষণায় বলা হয়েছে, জন হপফিল্ড এবং জিওফ্রি হিন্টন পদার্থবিজ্ঞানের টুল ব্যবহার করে এমন কিছু পদ্ধতি আবিষ্কার করেছেন, যা আজকের শক্তিশালী মেশিন লার্নিং প্রযুক্তির ভিত্তি। জন হপফিল্ড এমন একটি অ্যাসোশিয়েটিভ মেমোরি তৈরি করেন, যা ডেটায় সংরক্ষিত ছবি বা অন্যান্য প্যাটার্ন পুনর্গঠন করতে পারে। এটি মেশিনের ছবি চিনতে ও বিভিন্ন প্যাটার্ন শনাক্ত করতে সাহায্য করে। অন্য দিকে, জিওফ্রি হিন্টন একটি পদ্ধতি আবিষ্কার করেছেন, যা ডেটা থেকে স্বয়ংক্রিয়ভাবে বৈশিষ্ট্য খুঁজে বের করে। এর ফলে মেশিন নির্দিষ্ট ছবি বা উপাদান শনাক্ত করার মতো জটিল কাজ সম্পাদন করতে পারে।


আরও পড়ুন: High Court: পর্ন দেখিয়ে স্বামী সেইরকমই উদ্দাম যৌনতায় বাধ্য করলেন স্ত্রীকে! ব্যাপার শুনে কোর্ট বলল...


প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে, ৮ অক্টোবর পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর রসায়নে, ১০ অক্টোবর সাহিত্যে এবং ১১ অক্টোবর শান্তিতে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হয়েছে। আজ, ১৪ অক্টোবর অর্থনীতিতে পুরস্কারজয়ীর নাম প্রকাশের মাধ্যমে শেষ হল এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)