জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথম পাতেই তেতো। অভিষেকের ঔজ্জ্বল্যের মধ্যেই অন্ধকার। শনিবার রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠান শুরুর আগেই রাজতন্ত্রের বিরুদ্ধে পথে নামল ব্রিটেনের একদল মানুষ। সঙ্গে সঙ্গেই অবশ্য পুলিস কড়া ব্যবস্থা নেয়। গ্রেফতার হয় অন্তত ৫২ জন। পরে জানা গিয়েছে, তাঁরা সকলেই রাজতন্ত্র-বিরোধী দল রিপাবলিকের সদস্য। ওই দলের নেতা গ্রাহাম স্মিথকেও গ্রেফতার করা হয়েছে বলে দাবি।

 


 

৭০ বছর পর বাকিংহাম প্যালেসের সিংহাসনে বসলেন কোনও নতুন রাজা। তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে লন্ডনে জাঁকজমকপূর্ণ আয়োজন করা হয়েছিল শনিবার। আমন্ত্রিত ছিলেন দু’হাজার মানুষ। টানা তিন দিন দেশ জুড়ে ভোজসভার আয়োজন। কিন্তু এর মাঝেই রাজতন্ত্রের বিরুদ্ধে স্লোগান উঠল ইংল্যান্ডের রাস্তায়। রাজা বা রাজতন্ত্রের বিরোধিতা করে গ্রেফতারও হলেন অনেকে।

 


 

শনিবার চার্লসের রাজ্যাভিষেকের দিন লন্ডনের রাস্তায় কিছু মানুষ রাজতন্ত্রের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। তাঁদের মূল বক্তব্য, এই একুশ শতকে দাঁড়িয়ে ঘটা করে ৭৪ বছর বয়সি রাজার রাজ্যাভিষেক নিতান্তই অর্থহীন এক ব্যাপার। তা ছাড়া এই অনুষ্ঠানে যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় হচ্ছে, তা দেশের অর্থনৈতিক উন্নয়নের কাজে ব্যবহার করাই সমীচীন ছিল। আর তাই এই রাজতন্ত্র নিপাত যাক' স্লোগানই উঠল। 

 

এদিন বিভিন্ন রাজতন্ত্রবিরোধী প্ল্যাকার্ড হাতে বিক্ষোভে শামিল হন বহু মানুষ। কিন্তু পরিস্থিতি সামলাতে এবং রাজার অনুষ্ঠানে যাতে কোনও ব্যাঘাত না ঘটে, তা নিশ্চিত করতে পুলিস প্রথম থেকেই সক্রিয় ছিল। তারা প্রথম থেকেই ধরপাকড় শুরু করে দেয়। বিক্ষোভকারীদের দাবি, তাঁদের গ্রেফতার করে পুলিস আসলে আরও তাঁদের দাবিদাওয়াকে আর একটু বেশি জনপ্রিয় করে তুলল।

শনিবার লন্ডনে 'রাজতন্ত্র নিপাত যাক' স্লোগানই যে শুধু উঠল তা নয়। সব চেয়ে আশ্চর্যের কথা এদিন 'আমাদের কোনও রাজা নেই' স্লোগানও উঠেছে!