King Charles III: শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস! গসপেলে হাত রেখে কী বললেন রাজা?

King Charles III: ক্যান্টারবেরির আর্চবিশপ রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। ব্রিটেন তথা যুক্তরাজ্যের রাজতন্ত্রের ৪০তম সিংহাসন-আরোহী হিসেবে শনিবার শপথ নিলেন তিনি। তৈরি হল নতুন ইতিহাস।

Updated By: May 6, 2023, 06:31 PM IST
King Charles III: শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস! গসপেলে হাত রেখে কী বললেন রাজা?
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে ব্রিটেনের রাজা হিসেবে শপথ নিলেন তৃতীয় চার্লস। রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে ব্রিটেনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এবং তাঁর স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলা। বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে করে শোভাযাত্রায়-সহ ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এসে পৌঁছন তাঁরা। ব্রিটেন তথা যুক্তরাজ্যের রাজতন্ত্রের ৪০তম সিংহাসন আরোহী হিসেবে আজ, শনিবার শপথ নিলেন তিনি। তাঁরই সঙ্গে রাজ্যাভিষেক হল চার্লসের স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলারও। 

 আরও পড়ুন: Neera Tanden: আমেরিকার অভ্যন্তরীণ নীতি নির্ধারণের গুরু দায়িত্ব এবার এক ভারতীয় বংশোদ্ভূতের হাতে...

 
ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজা চার্লসের এই শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। রাজাকে আর্চবিশপ বলেন, নতুন রাজা যেন তাঁর শাসনকালে আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখেন। রাজা তৃতীয় চার্লস পবিত্র গসপেলে হাত রেখে শপথ নেন এবং আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখার অঙ্গীকারও করেন। একজন একনিষ্ঠ প্রোটেস্ট্যান্ট হিসেবে দ্বিতীয় শপথও নেন রাজা তৃতীয় চার্লস।
 
 
বহু দিন আগেই ঢাকে কাঠি পড়ে গিয়েছিল। দিনও আগে থেকেই ঘোষণা করা ছিল। আজ, ৬ মে রাজা চার্লসের অভিষেকানুষ্ঠান সম্পন্ন হচ্ছে লন্ডনে। গত কয়েকদিন ধরেই সারা পৃথিবী থেকে হু'জ হু-রা উপস্থিত হচ্ছিলেন সেখানে। স্বভাবতই ভারত থেকেও বিশিষ্ট ব্যক্তিরা গিয়েছেন। রাজা তৃতীয় চার্লসের অভিষেকে দেশের অন্যতম প্রতিনিধি হিসেবে গিয়েছেন উপ রা্ষ্ট্রপতি জগদীপ ধনখড়। ছিলেন অভিনেত্রী সোনম কাপূর। ছিলেন মুম্বইয়ের দুই ডাব্বাওয়ালাও! 
 
রাজা তৃতীয় চার্লসের অভিষেকানুষ্ঠানে হাজির ছিলেন ইংল্যান্ডের উচ্চপদস্থ সরকারি প্রতিনিধিবর্গ, আন্তর্জাতিক দুনিয়ার গুরুত্বপূর্ণ প্রতিনিধিরাও। ইংল্যান্ডে বহুদিন পরে কারও অভিষেকানুষ্ঠান হচ্ছে। এর আগের অনুষ্ঠানটি হয়েছিল ৭০ বছর আগে। এলিজাবেথের মাথায় রানির মুকুট উঠেছিল সেবার। 
 

ভারতের সরকারি প্রতিনিধি হিসেবে রাজা চার্লসের অনুষ্ঠানে হাজির হয়েছেন সস্ত্রীক জগদীপ ধনখড়। সোনম কাপূর অবশ্য এক বিশেষ দায়িত্ব পেয়ে সেখানে গিয়েছেন। তিনি রাজকীয় ও আড়ম্বরপূর্ণ এই অভিষেকানুষ্ঠানে কমনওয়েলথ ভার্চুয়াল ক্যয়ার যে পারফর্ম করবে সেই অনুষ্ঠানের ঘোষিকা নির্বাচিত হয়েছেন। এ ছাড়াও মুম্বই থেকে দুজন ডাব্বাওয়ালা আছেন সেই অনুষ্ঠানে। মুম্বই ডাব্বাওয়ালা কমিউনিটির তরফে রাজার জন্য পাঠানো হয়েছে বিশেষ উপহারও। রাজা চার্লস যখন ভারতে এসেছিলেন তখন মুম্বইয়ের এই 'লাঞ্চবক্স ডেলিভারি ম্যান'দের সঙ্গে মোলাকাত করেছিলেন। এঁদের প্রতিনিধি চার্লসের বিয়েতেও আমন্ত্রিত ছিলেন। রাজার অভিষেকে এখানেই ভারতের প্রতিনিধিত্ব শেষ হয়ে যাচ্ছে না। পুণের একজন স্থপতি সৌরভ ফাড়কে থাকছেন এই অনুষ্ঠানে। থাকছেন 'প্রিন্সেস ট্রাস্ট গ্লোবাল অ্যাওয়ার্ড' জয়ী দিল্লির গুলফসা। কানাডা থেকে যাচ্ছেন ভারতীয়-বংশোদ্ভূত জয় পটেল।

 
.