নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan Prime Minister Imran Khan) শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। জাতীয় সংসদে অনাস্থা ভোটের আগে এই ভাষণে তিনি বলেছেন যে তিনি সুপ্রিম কোর্টের রায়ে অত্যন্ত হতাশ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাকিস্তানের সর্বোচ্চ আদালত বৃহস্পতিবার ন্যাশনাল অ্যাসেম্বলি আবার শুরু করেছে। আদালত জানিয়েছে সরকারের বিধানসভা ভেঙে দেওয়ার সিদ্ধান্ত এবং ডেপুটি স্পিকার কাসিম সুরির রায় সংবিধান বিরোধী।


জাতির উদ্দেশে ভাষণে ইমরান খান বলেন, "সুপ্রিম কোর্টের রায়ে আমি ক্ষুব্ধ। আমি বিচলিত ছিলাম কারণ ডেপুটি স্পিকার যখন তদন্ত করেছিলেন, তখন সুপ্রিম কোর্টেরও উচিত ছিল তদন্ত করা।" খান বলেন যে তিনি বাইরে থেকে আমদানি করা সরকারকে মেনে নেবেন না এবং রবিবার সন্ধ্যায় সকলকে রাস্তায় নেমে বিক্ষোভের ডাক দেন।


 



ভারতের প্রশংসা করে তিনি বলেন, কোনও বিদেশি শক্তি ভারতের বিদেশ নীতিকে শাসন করতে পারে না। তিনি বলেন যে তিনি ভারতকে অন্যদের তুলনায় অনেক ভাল জানেন। কোনও বিদেশী শক্তি ভারতের বিদেশনীতিকে নিয়ন্ত্রণ করতে পারে না। তিনি আরও বলেন যে শুধুমাত্র আরএসএস-এর মতাদর্শের কারণেই ভারত এবং পাকিস্তানের সম্পর্কে ভাঙ্গন ধরেছে। তিনি আরও বলেন যে পাকিস্তানের একটি স্বাধীন বিদেশনীতি থাকতে হবে।


তিনি তার সরকারের পতনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন। বিদেশী ষড়যন্ত্রের অভিযোগ এনে তিনি বলেন, তিনি জানেন না তারা কীভাবে এবং কাকে হুমকি দেওয়ার চেষ্টা করছে। তিনি তার দেশের এবং ২২০ মিলিয়ন মানুষের প্রধান। তিনি আরও বলেন যে তাদেরকে যদি এভাবেই বাঁচতে হয় তবে তারা কেন স্বাধীন হবেন।


আরও পড়ুন: Canada: Toronto-র সাবওয়েতে গুলি, মর্মান্তিক পরিণতি ২১ বছরের ভারতীয় ছাত্রের


খান আরও বলেন, বিরোধী শিবিরে ব্যাপক ঘোড়া কেনা বেচা চলছে। ইমরান প্রশ্নও করেন কোন দেশের গণতন্ত্র এই ধরনের কাজের অনুমতি দেয়। তিনি বলেন যে তিনি আমেরিকা বিরোধী নন তবে একতরফা সম্পর্কের প্রয়োজন নেই বলেও জানিয়েছেন তিনি। এই সময়েই ভারতের উদাহরণ দিয়ে তিনি বলেন যে কেউ ভারতকে তাদের বিদেশ নীতির বিষয় নির্দেশ দিতে পারে না।


ইমরান খান বলেন যে শুক্রবার সন্ধ্যায় তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এর আগে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পরে তাঁর সরকার ধাক্কা খায়। ইমরান বলেন যে শুক্রবার পিটিআইয়ের সংসদীয় কমিটির একটি বৈঠক ডাকা হবে এবং তিনি "শেষ বল পর্যন্ত পাকিস্তানের হয়ে লড়াই চালিয়ে যাবেন"।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)