নিজস্ব প্রতিবেদন: কোষাগার খালি। তাই টাকা তুলতে কোনও চেষ্টাই বাকি রাখছেন না প্রধানমন্ত্রী ইমরান খান। এর জন্য রফতানি বাণিজ্যে(!) মন দিয়েছেন কিং খান। সম্প্রতি পাকিস্তান ১০০ টন চুল বিক্রি করেছে চিনকে। এবার সেখান পাঠানো হচ্ছে ৮০,০০০ গাধা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-লাইনচ্যুত সীমাঞ্চল এক্সপ্রেসের ৯টি বগি! মৃত অন্তত ৭, আহত বহু


ক্ষমতায় আসার পরই মার্কিন যুক্তরাষ্ট্রের কোপ পড়ে যায় পাকিস্তান। সেটা অবশ্য তাঁর পূর্ববর্তী প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কর্মের ফল। এর জন্য সৌদি আরবের কাছে হাত পাততে বাধ্য হন ইমরান খান সরকার।


পাক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী পাকিস্তানে আশি হাজার গাধা রপ্তানি করবে সরকার। দেশে গাধার অভাব নেই। দুনিয়ায় যেসব দেশে গাধার সংখ্যা বেশি তার মধ্যে পাকিস্তানের স্থান তৃতীয়। ওইসব গাধা রপ্তানি থেকে কয়েক লাখ ডলার আয় করবে সরকার।


খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পশুপালন দফতরের এক আধিকারিক পাক টিভি চ্যানেলকে জানিয়েছেন, পাকিস্তানে গাধা পালন করতে আগ্রহী চিনের একাধিক কোম্পানি। এছাড়াও অন্যান্য বিদেশি কোম্পানি পাকিস্তানে তিনশো কোটি ডলাক বিনিয়োগ করার আগ্রহ দেখিয়েছে।


আরও পড়ুন-কপ্টার জটে সভায় নেই,বালুরঘাটে মোবাইলে ভাষণ যোগী আদিত্যনাথের


পাকিস্তানে খুবই সস্তা এই পশুর রফতানির লক্ষ্যে ডেরা ইসমাইল খান ও মানসেরাতে ইতিমধ্যেই দুটি গাধা খামার চালু করা হয়েছে। পাকিস্তান ও চিন, দু-দেশেই একটি মূল্যবান পশু এই গাধা। পাক সরকার ঠিক করেছে আগামী ৩ বছরে ৮০০০০ গাধা চিনে পাঠানো হবে। গাধার চামড়া থেকে ওষুধ তৈরির শিল্প চিনে বিশেষ জনপ্রিয়। গাধার চামড়া থেকে তৈরি ওষুধ মানুষের রোগ প্রতিরোধ সহ একাধিক ক্ষমতা বৃদ্ধি করে বলে বিশ্বাস রয়েছে চিনে।