জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেপালের প্রধানমন্ত্রী হতে চলেছেন প্রাক্তন মাওবাদী নেতা পুষ্পকমল দাহাল। নেপালের হিন্দু রাজতন্ত্রের অবসানে এক দশক ধরে চলা গেরিলা যুদ্ধে নেতৃত্ব দিয়েছেন 'প্রচণ্ড' নামে পরিচিত এই পুষ্পকমল দাহাল। প্রধান বিরোধী দলের সঙ্গে জোট করে তিনি সরকার-প্রধান হচ্ছেন বলে আজ, রবিবার জানান দেশটির কর্মকর্তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Pope Francis in Christmas Eve Speech: প্রাণীরা তাদের খোপে দেওয়া খাবারটুকুই খায়, আর মানুষ? ক্রিসমাস-ভাষণে যা বললেন পোপ...


গত মাসে নেপালে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তবে সেই নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় শেষ পর্যন্ত জোট-সরকার গঠিত হচ্ছে। নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারী রবিবার পুষ্পকমল দাহালকে নেপালের প্রধানমন্ত্রিত্বে বরণ করে নিয়েছেন। সোমবার বিকেলে শপথগ্রহণ অনুষ্ঠান হবে।


আরও পড়ুন: Russian Ukraine War: এবার স্পষ্টতই 'যুদ্ধ' ঘোষণা করলেন পুতিন! দীর্ঘ ধানাইপানাই ছেড়ে রণাঙ্গনেই সম্মতি...


জানা গিয়েছে, জোটের সঙ্গে সমঝোতা অনুযায়ী সরকারে প্রথম আড়াই বছরে প্রধানমন্ত্রী থাকবেন তিনি। এরপর জোটসঙ্গী ও প্রধান বিরোধী দল ইউএমএলের একজন নেতা বাকি আড়াই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন।


নেপালে ক্ষমতায় আসতে চাওয়া নতুন জোটের দলগুলির মধ্যে বৈঠক হয়েছে। বৈঠক শেষে পুষ্পকমল দাহালের দলের সাধারণ সম্পাদক দেব গুরুং বলেন, সমঝোতা হয়েছে। প্রধানমন্ত্রী ছাড়া সরকারের অন্য গুরুত্বপূর্ণ পদ ও মন্ত্রণালয় বণ্টন করার কাজ এখনও বাকি। শিগগিরই এসব কাজ শেষ হবে।


এর আগে গত সপ্তাহেই নেপালের প্রেসিডেন্ট  রাজনৈতিক দলগুলির কাছে সরকার গঠনে গতকাল পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিলেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)