ওয়েব ডেস্ক : উত্তর কোরিয়া নিয়ে আমেরিকার নতুন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিন্তাধারা বুঝতে এবার ব্যালাস্টিক মিসাইল পরীক্ষা করল সিওল। অন্তত সেদেশের সরকারের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আজ স্থানীয় সময় সকাল ৭টা বেজে ৫৫ মিনিটে সিওলের ব্যাঙ্ঘন এয়ারবেস থেকে পরীক্ষামূলক উত্ক্ষেপণ করা হয় এই ব্যালাস্টিক মিসাইলের। উতক্ষেপণের পর সেটি প্রায় ৫০০ কিলোমিটার দূরে পূর্ব জাপান সাগরে গিয়ে পড়ে। মূলত, উত্তর কোরিয়ার প্রতি ট্রাম্পের দৃষ্টি আকর্ষণ ও বহির্বিশ্বকে নিজেদের পরমাণু শক্তির ধারণা দিতেই এই মিসাইল পরীক্ষা করা হল বলে সিওল সরকারের দাবি। অন্যদিকে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, মুসুদান শ্রেণীর ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলক উতক্ষেপণ করা হয়েছে।


আরও পড়ুন- চিনকে চিঠি লিখলেন 'গঠনমূলক সম্পর্ক' গড়তে চাওয়া ট্রাম্প


প্রসঙ্গত, চলতি মাসের গোড়ার দিকে, নব নিযুক্ত মার্কিন নিরাপত্তা সচিব জেমস ম্যাটিস সিওলে গিয়েছিলেন। সেই সময় উত্তর কোরিয়া সরকারকে তিনি সাবধান করেছিলেন। তাদের তরফে বলা হয়, আমেরিকা বা তাদের সহযোগী কোনও রাষ্ট্রকে উদ্দেশ করে কোনও ধরনের পরমাণু হামলা বা হামলার ছক কষা হলে তার যোগ্য জবাব দেওয়া হবে। মনে করা হচ্ছে সেই হুঁশিয়ারির জবাব দিতেই এবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল উত্তর কোরিয়া।