চিনকে চিঠি লিখলেন 'গঠনমূলক সম্পর্ক' গড়তে চাওয়া ট্রাম্প

চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-কে চিঠি লিখলেন ডোনাল্ড ট্রাম্প। এবং শুধু লিখলেনই না দুই দেশের মধ্যে রীতিমতো 'গঠনমূলক সম্পর্ক' গড়ে তোলার কথা বললেন ডন তাঁর ওই চিঠিতে। আর সেই চিঠির উত্তরে চিনা রাষ্ট্রপতিও জানিয়ে দিলেন যে, তাঁরাও আমেরিকা যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষের পথে না হেঁটে সহযোগীতামূলক সম্পর্কই রাখতে চায়।

Updated By: Feb 9, 2017, 09:56 PM IST
চিনকে চিঠি লিখলেন 'গঠনমূলক সম্পর্ক' গড়তে চাওয়া ট্রাম্প

ওয়েব ডেস্ক: চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-কে চিঠি লিখলেন ডোনাল্ড ট্রাম্প। এবং শুধু লিখলেনই না দুই দেশের মধ্যে রীতিমতো 'গঠনমূলক সম্পর্ক' গড়ে তোলার কথা বললেন ডন তাঁর ওই চিঠিতে। আর সেই চিঠির উত্তরে চিনা রাষ্ট্রপতিও জানিয়ে দিলেন যে, তাঁরাও আমেরিকা যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষের পথে না হেঁটে সহযোগীতামূলক সম্পর্কই রাখতে চায়।

আরও পড়ুন- "মেয়েরাই ভবিষ্যত" বলে ট্রাম্পকে আক্রমণ হিলারির (দেখুন ভিডিও)

এদিকে, ট্রাম্পের ভিসা নীতির জেরে বিশ্বজুড়ে বিতর্কের ঝড় উঠেছে। তবে প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের পাশেই দাঁড়িয়েছে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট। অ্যাপিল কোর্টের উদ্দেশ্যে তাদের আবেদন, দেশের নিরাপত্তার স্বার্থে যেন মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তকেই পুনর্বহাল করা হয়। ১৫ পাতার একটি নথি প্রকাশ করা হয় এনিয়ে। তাতে দাবি, ভিসা নিষেধাজ্ঞার সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্টের আইনি অধিকারের মধ্যেই পড়ে। মুসলিমদের ওপর কোনও নিষেধাজ্ঞা জারি হয়নি।

আরও পড়ুন- এবার ট্রাম্পের বিরুদ্ধে সরাসরি আইনি যুদ্ধে প্রায় তাবড় মার্কিন কর্পোরেট দুনিয়া

.