ওয়েব ডেস্ক: বিশ্বের ৮০টি দেশের নাগরিকদের জন্য নিজেদের দ্বার উন্মুক্ত করে দিল কাতার। পড়শি দেশগুলির লাগাতার অসহ‌যোগিতার মধ্যে ভারত-সহ বিশ্বের ৮০টি দেশের নাগরিকদের ভিসাহীন প্রবেশের অনুমতি দিল মধ্যপ্রাচ্যের দেশটি। কাতারের প্রশাসনের তরফে জানানো হয়েছে, প‌র্যটনকে উৎসাহ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদমাধ্যমকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে রসিদ আল মাজ়রুই বলেন, এই ৮০টি দেশের নাগরিকরা দোহায় পৌঁছে বৈধ পাসপোর্ট দেখালেই কাতারে প্রবেশাধিকার পাবেন। ২০২২ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজন করছে কাতার। এই সিদ্ধন্তের ফলে সেদেশে প‌র্যটনের জোয়ার আসবে বলে দাবি তাঁর।


আরও পড়ুন- ডোকলা ইস্যুতে মুখ খুলেই নাম না করে চিনকে খোঁচা দলাই লামার


তবে নির্দিষ্টভাবে ৮০টি দেশের নাম জানায়নি কাতার। স্থানীয় সংবাদপত্রের খবর অনুসারে মূলত পশ্চিমি বিশ্বের নাগরিকদের এই সুবিধা দেবে কাতার। তালিকায় রয়েছে ভারতের নামও।
এর মধ্যে ৩৩টি দেশের নাগরিকদের ১৮০ দিন থাকার অনুমতি দেবে কাতার। ৪৭টি দেশের নাগরিকরা ৩০ দিন থাকার অনুমতি পাবেন। দেশগুলির আইন-শৃঙ্খলার অবস্থা ও অর্থনীতির বিচারে এই তালিকা তৈরি করা হয়েছে বলে জানিয়েছে দেশটি।


সন্ত্রাসবাদীদের মদত দেওয়ার অভি‌যোগে কাতারের সঙ্গে আড়ি করেছে পড়শি উপসাগরীয় দেশগুলি। ইরান ছাড়া ছোট রাষ্ট্রটির পাশে নেই কেউ। এই পরিস্থিতিতে নিজেদের অর্থনীতি সামলাতে বেহাল দশা কাতারের।