নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে যুদ্ধ নিয়ে সাড়া বিশ্ব তোলপাড়। কেন যুদ্ধ এতদিন চলছে, কেন যুদ্ধ থামানোর কোনও চেষ্টা হচ্ছে না, তা নিয়েও প্রচুর চাপানউতোর চলছে। তবে, যুদ্ধের পাশাপাশি শান্তি আলোচনা নিয়েও আলোচনা চলেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাশিয়া ও ইউক্রেনের শান্তি আলোচনা চললেও তা এখন আপাতত থমকে আছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের কাছে এ বিষয়ে জানতে চেয়েছিলেন সাংবাদিকেরা। পেসকভ বলেন, ইউক্রেনে স্পষ্ট ভাষায় একটি খসড়া নথি পাঠিয়েছে মস্কো।


খসড়া নথির জবাব দেওয়ার জন্য ইউক্রেনকে কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে কি না, তা জানতে চাওয়া হয়েছে। এ প্রশ্নের জবাবে বুধবার পেসকভ বলেন, বল এখন তাদের কোর্টে, আমরা জবাবের অপেক্ষায়। একই সঙ্গে তিনি বলেন, তবে এই আলোচনার প্রক্রিয়া জোরালো করার ক্ষেত্রে ইউক্রেনের তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। ইউক্রেনের বিরুদ্ধে প্রতিনিয়ত নিজেদের প্রতিশ্রুতি থেকে সরে যাওয়ার ও ক্রমাগত অবস্থান পরিবর্তনের অভিযোগ তুলেছেন পেসকভ।


এর আগে গতকাল পেসকভের মতোই একই কথা বলেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, ইউক্রেনের আলোচনাকারীদের উপর আস্থা হারিয়েছে মস্কো। 
জাখারোভা আরও বলেন, ইউক্রেনের সরকার স্বাধীনভাবে কাজ করছে না বরং বাইরে থেকে তাদের নিয়ন্ত্রণ করা হচ্ছে। আলোচনায় কিয়েভের এমন অবস্থানকে তিনি রসিকতা অভিহিত করে বলেন, ইউক্রেন কর্তৃপক্ষ তাদের অবস্থান ঠিক থাকতে পারছে না।


আরও পড়ুন: Bangladesh Kalbaisakhi: বাংলাদেশে ভয়াবহ কালবৈশাখী! ৯ জনের মৃত্যু


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)